ভোটে জেতার পর দিল্লিতে প্রথম বৈঠকে এনডিএ নেতারা

প্রকাশিত: জুন ৭, ২০২৪; সময়: ২:৫২ অপরাহ্ণ |
ভোটে জেতার পর দিল্লিতে প্রথম বৈঠকে এনডিএ নেতারা

পদ্মাটাইমস ডেস্ক : লোকসভা নির্বাচনে জয়ের পর প্রথমবারের মতো বৈঠকে বসছেন নরেন্দ্র মোদীর ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) আইনপ্রণেতারা।

শপথগ্রহণের আগে শুক্রবার দিল্লিতে এই বৈঠকে জোটের শরীকদের মধ্যে সরকার গঠন নিয়ে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, মোদীর জোটের শরীকরা, বিশেষ করে তেলুগু দেশম পার্টি (টিডিপি) এবং জনতা দলের (ইউনাইটেড) নজর নিম্নকক্ষে স্পিকার পদের দিকে। আর বিজেপি চারটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ধরে রাখবে। এগুলো হল পররাষ্ট্র, প্রতিরক্ষা, স্বরাষ্ট্র এবং অর্থ।

শুক্রবার সকালে দলের আইনপ্রণেতাদের সঙ্গে বৈঠকের পর মোদী এনডিএর বৈঠকে যোগ দেবেন, যেখানে তাকে আনুষ্ঠানিকভাবে জোটের নেতা নির্বাচিত করা হবে।

এনডিএর এক নেতা রয়টার্সকে জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের আর্জি নিয়ে শুক্রবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করার কথা রয়েছে মোদীর।

আগামী রোববার মোদীর নেতৃত্বে নতুন সরকারের শপথ নেওয়ার কথা রয়েছে।

লোকসভা নির্বাচনে জিতে মোদী রেকর্ড টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চলেছেন। তবে এই প্রথম তার দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকার গঠনের জন্য আঞ্চলিক দলগুলোর সমর্থনের প্রয়োজন হচ্ছে।

আগের দুই মেয়াদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিজেপি এবার লোকসভা নির্বাচনে ৫৪৩ আসনের মধ্যে এককভাবে মাত্র ২৪০টি আসন পেয়েছে। সরকার গঠনের জন্য ২৭২ আসন প্রয়োজন।

আর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩টি আসন জিতেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ২৩২টি আসন জিতেছে, এর মধ্যে এককভাবে কংগ্রেস পেয়েছে ৯৯টি আসন।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে