‘মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নামিয়ে আনার লক্ষ্যমাত্রা চ্যালেঞ্জিং’

প্রকাশিত: জুন ৭, ২০২৪; সময়: ৩:০০ অপরাহ্ণ |
‘মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নামিয়ে আনার লক্ষ্যমাত্রা চ্যালেঞ্জিং’

পদ্মাটাইমস ডেস্ক : মূল্যস্ফীতি ৬ দশমিক ৫ শতাংশ নামিয়ে আনার যে লক্ষ্যমাত্রা, তা বেশ চ্যালেঞ্জিং বলে মনে করছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

আজ শুক্রবার (৭ জুন) সকালে ব্যাংক এশিয়া এবং উন্নয়ন সমন্বয়ে যৌথ উদ্যােগে আয়ােজিত বাজেট প্রতিক্রিয়া অনলাইনে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

আতিউর রহমান বলেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। এটা করা বেশ চ্যালেঞ্জিং হবে। এজন্য বাজেট ঘাটতি আরও কমিয়ে ব্যাংকিং খাত থেকে ঋণের পরিমাণ কমানোর বিকল্প নেই।

তিনি বলেন, বাজেটে সামাজিক খাতগুলোকে প্রত্যাশিত মাত্রায় ছাড় দেয়া হয়নি। শিক্ষার মানোন্নয়ন ও জনশক্তির দক্ষতা উন্নয়নের চাহিদা পূরণ করে এ খাতে আরও বাড়তি বরাদ্দ জরুরি বলে মনে করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর বলেন, কালো টাকা সাদা করার ক্ষেত্রে ১৫ শতাংশ করারোপ করার প্রস্তাব গ্রহণযোগ্য হয়নি। এ নিয়ে অনেকের মনে প্রশ্ন উঠবে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করা হয়। বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটেও একই লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। পরে যদিও লক্ষ্যমাত্রা বাড়িয়ে করা হয় ৭ দশমিক ৫ শতাংশ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে