নওগাঁয় জেলা পর্যায়ে গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক সভা

প্রকাশিত: জুন ৭, ২০২৪; সময়: ৭:৫৯ অপরাহ্ণ |
নওগাঁয় জেলা পর্যায়ে গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক সভা

নিজস্ব প্রতিবেদক, ধামইরহাট (নওগাঁ) : নওগাঁয় বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও করণীয় শীর্ষক অর্ধ-বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহষ্পতিবার সকাল ৯ টায় নওগাঁ জেলা প্রশাসনের আয়োজনে সদর উপজেলা অডিটরিয়ামে স্থানীয় সরকার বিভাগ-স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের বাস্তবায়নে ইউরোপিয়ান ইউনিয়ন ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহযোগিতায় এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত উপপরিচালক সোহেল রানা’র সভাপতিত্বে সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা প্রশাসক মো. গোলাম মওলা। এ সময় জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, ‘গ্রাম আদালতে অল্প খরচে, স্বল্প সময়ে এবং অতি সহজে বিরোধ ও বিবাদ নিষ্পত্তির সুযোগ রয়েছে। যে কোন ধরনের বিবাদ মিমাংসার জন্য আদালতে না গিয়ে ইউনিয়ন পরিষদে স্থাপিত গ্রাম আদালতের মাধ্যমে অনেক বিবাদ মিমাংসা করা সম্ভব এতে অর্থ ও সময় দুই সাশ্রয়ী হয়। প্রত্যেকটি নাগরিকের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে।

সমন্বয় সভায় হিসাব সহকারী কাম-কম্পিউটার অপারেটরেদের সুষ্ঠবিচার প্রক্রিয়া আয়োজনের ব্যবস্থা করা এবং সঠিক ভাবে নথি ও রেজিষ্টার ব্যবহার করার নির্দেশনা প্রদান করেন। কার্যক্রমটি বেগবান করার জন্য মাঠ পর্যায়ের অংশীজনদের প্রশিক্ষনের ব্যবস্থা করা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও সভায় ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনসহ জেলার আওতাধীন উপজেলা সমূহের উপজেলা নির্বাহী অফিসার গণ, প্রকল্পের অগ্রগতি উপস্থাপন করেন বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়ে) প্রকল্পের জেলা ম্যানেজার জনাব সুভাষ সরকার, ধামইরহাট উপজেলা সমন্বয়কারী ধীমান দেবনাথ, প্রকল্পের পিএফএ ও উপজেলা সমন্বয়কারী উপস্থিত ছিলেন।

সভায় আরও জানানো হয়, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্পটির বাস্তবায়ন সহযোগী সংস্থা হিসেবে ইকো- সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) গত বছরের সেপ্টেম্বর ২০২৩ থেকে জেলার ১১টি উপজেলার ৯৯টি ইউনিয়নে কার্যক্রম শুরু করেছে।

 

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে