ঈদ স্পেশাল রেসিপি: সরিষার তেলে বিফ তেহারি

প্রকাশিত: জুন ৮, ২০২৪; সময়: ১:২৯ অপরাহ্ণ |
ঈদ স্পেশাল রেসিপি: সরিষার তেলে বিফ তেহারি

পদ্মাটাইমস ডেস্ক : গতকাল চাঁদ দেখা যাওয়ার মাধ্যমে অঘোষিতভাবে শুরু হয়েছে ঈদের আয়োজন। এইতো আর কদিন। এরপরই পালিত হবে পবিত্র ঈদুল আজহা। ইতোমধ্যে শেষ সময়ের কাজ ঘুছিয়ে নিচ্ছেন বাড়ির মেয়ে-বউরা। মশলাপাতি তৈরি করে নেওয়া, রান্নাঘর গোছানো সবই চলছে।

ঈদ মানে মজার মজার সব খাবার রান্না করা। এই তালিকায় আছে তেহারিও। ছোট-বড় সবাই চাল আর মাংসের মিশ্রণের এই খাবারটি পছন্দ করেন। খাঁটি তেহারি রান্নায় ব্যবহার করা হয় সরিষার তেল। আজ চলুন সরিষার তেলে বিফ তেহারির রেসিপি জেনে নেওয়া যাক-

উপকরণ-

গরুর মাংস- ছোট পিস করে কাটা দেড় কেজি
টক দই- হাফ কাপ
পেঁয়াজ কুঁচি- ১ কাপ
আদা বাটা- ২ টেবিল চামচ
রসুন বাটা- ১ চা চামচ
মরিচ গুঁড়া- ১/২ চা চামচ
এলাচি- ৩/৪টি
জয়ফল/জয়ত্রি বাটা- হাফ চা চামচ
গোলমরিচ- ৭/৮টি
দারুচিনি- ২/৩ টা
লবঙ্গ- ২/৩টি
তেজপাতা- ৩/৪টি
সরিষার তেল- ১/২ কাপ (১ টেবিল চামচ মাংস ম্যারিনেট করতে ব্যবহার করতে হবে)
পোলাও চাল- ৭৫০ গ্রাম
লবণ- স্বাদমতো
কাঁচা মরিচ- ৯/১০ টা
কেওড়া জল- ২ টেবিল চামচ (ইচ্ছা)
গুঁড়া দুধ- ২ টেবিল চামচ

প্রণালি-

মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাংসের সঙ্গে মরিচ গুঁড়া, ১ টেবিল চামচ সরিষার তেল, টক দই, আদা, রসুন, ও লবণ দিয়ে ১ ঘণ্টা মেখে রাখুন।

পাত্রে তেল গরম করে পেঁয়াজ বাদামী করে ভেজে নিন। এবার পাত্রে মাংস, কাঁচা মরিচ ও সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে মাঝারি আঁচে মাংস রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে ঝোল মাখামাখা হয়ে গেলে নামিয়ে ঢেকে রাখতে হবে।

চাল ১০ মিনিট ভিজিয়ে পানি ঝরিয়ে রাখুন। হাঁড়িতে চালের দেড় গুণ পানিতে গুড়া দুধ মিশিয়ে নিন। এবার চালের পানিতে লবণ, তেজপাতা, এলাচ, গোলমরিচ ও দারুচিনি দিয়ে নেড়ে নিন। এরপরে ঢেকে দিন।

পানি শুকিয়ে চালের সমান হয়ে গেলে রান্না করা মাংসগুলো চালের ওপরে দিয়ে অল্প আঁচে দমে রাখুন। নিচে একটি তাওয়া দিয়ে দিন। আর বেশি নাড়বেন না তাহলে চাল ভেঙে যাবে।

১০ মিনিট পর পোলাও আর মাংস ভালোভাবে মিশিয়ে কেওড়া জল ও শাহি জিরা ওপরে ছিটিয়ে দিন। ১০ মিনিট দমে রেখে চুলা থেকে নামিয়ে নিন। সার্ভিং ডিশে ঢেলে সালাদের সাথে গরম গরম তেহারি পরিবেশন করুন।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে