ভারতে ১ বছরের মধ্যেই ফের লোকসভা নির্বাচন, দাবি কংগ্রেস নেতার

প্রকাশিত: জুন ৮, ২০২৪; সময়: ২:৫৮ অপরাহ্ণ |
ভারতে ১ বছরের মধ্যেই ফের লোকসভা নির্বাচন, দাবি কংগ্রেস নেতার

পদ্মাটাইমস ডেস্ক : ভারতে সদ্যই সমাপ্ত হয়েছে ১৮তম লোকসভা নির্বাচন। নির্বাচনের পর নতুন সরকার গঠন এখনও হয়নি, তার মধ্যেই ফের উঠেছে নির্বাচনের প্রসঙ্গ।

দেশটির ছত্তীসগঢ় রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ভূপেশ বাঘেল দাবি করেছেন, এক বছরের মধ্যেই দেশে ফের লোকসভা নির্বাচন হতে চলেছে।

শুক্রবার (৭ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমটি বলছে, শুক্রবার বৈঠকে বসেছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ, আর আজ শনিবার বৈঠক করবে কংগ্রেস নেতৃত্বও। তার আগেই শুক্রবার ভূপেশ বাঘেল দাবি করেন, এক বছরের মধ্যেই ফের লোকসভা নির্বাচন হতে চলেছে।

দলীয় কর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা সবাই প্রস্তুত থাকুন। ৬ মাস থেকে ১ বছরের মধ্যেই আবার নির্বাচন হতে চলেছে।’

একযোগে উত্তর প্রদেশ, রাজস্থানের মুখ্যমন্ত্রী ও মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রীকে আক্রমণ করে ভূপেশ বাঘেল বলেন, ‘যোগী আদিত্যনাথের চেয়ার কাঁপছে, ভজন লাল শর্মা কাঁপছে, এমনকী ফড়ণবীসও ইস্তফা দিচ্ছেন।’

নরেন্দ্র মোদিকেও আক্রমণ করতে ছাড়েননি ছত্তীসগঢ়ের সাবেক এই মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘এবার উট পাহাড়ের নিচে এসেছে। আগে যারা দিনে তিনবার পোশাক বদলাত, তারাই এখন এক জামা পরে তিনটি অনুষ্ঠানে যাচ্ছেন।’

তার ভাষায়, ‘এখন তারা খানা-পিনা বা কী পরছেন, সে বিষয়ে গুরুত্ব দেন না। জনগণ ওদের উচিত শিক্ষা দিয়েছে। যারা দল ভাঙতে চায়, মুখ্যমন্ত্রীকে জেলে বন্দি করে ভয় দেখাতে চায়, তাদের শিক্ষা দিয়েছে জনগণ।’

প্রসঙ্গত, ভারতের সদ্য সমাপ্ত ১৮তম লোকসভা নির্বাচনে জয়ী হয়েছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। ভারতের নির্বাচন কমিশনের ফলাফল অনুযায়ী, আগের দুই নির্বাচনে সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসনে সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার বিজেপি পেয়েছে মাত্র ২৪০ আসন।

ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভায় সরকার গঠনের জন্য কোনও দল বা জোটের ২৭২ আসনের জয় দরকার। নরেন্দ্র মোদির দল একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও ৫৪৩ আসনের লোকসভায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩ আসন পেয়েছে।

অন্যদিকে, রাহুল গান্ধীর কংগ্রেস নেতৃত্বাধীন দেশটির বিরোধীদলীয় জোট ইনডিয়া পেয়েছে ২৩৩ আসন। এর মধ্যে কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯ আসন।

রোববার সন্ধ্যায় নরেন্দ্র মোদি টানা তৃতীয়বার দেশটির প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন। মূলত গত এক দশকের মধ্যে এবারই প্রথম আঞ্চলিক দলগুলোর সমর্থনে জোট সরকার গঠনে বাধ্য হচ্ছেন নরেন্দ্র মোদি।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে