লিচু দীর্ঘদিন তাজা রাখার উপায়

প্রকাশিত: জুন ৮, ২০২৪; সময়: ৩:২৩ অপরাহ্ণ |
লিচু দীর্ঘদিন তাজা রাখার উপায়

পদ্মাটাইমস ডেস্ক : লিচু নামক সুস্বাদু ফলটি বাজারে উঠতে না উঠতেই শেষ হয়ে যায় যেন। এরপর আবার সারা বছরের অপেক্ষা। সুমিষ্ট এই ফল খেতে পছন্দ করেন সবাই। কিন্তু লিচু কিনে আনার পর তা বেশিদিন ভালো রাখা যায় না, দ্রুতই নষ্ট হয়ে যায়।

তবে কিছু উপায় আছে যেগুলো মেনে চললে খুব সহজেই লিচু তাজা রাখা সম্ভব। এর ফলে আপনি আরও বেশিদিন লিচুর স্বাদ উপভোগ করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক লিচু সংরক্ষণের উপায়-

লিচু বাড়িতে আনার পর তার ডাল ও পাতা ছাড়িয়ে নিয়ে কাগজে মুড়িয়ে নিন। এরপর এভাবে নরমাল ফ্রিজে সংরক্ষণ করুন। এভাবে রাখলে লিচুগুলো চুপসে যাবে না।

যখনই বের করে খাবেন, লিচু টাটকা ও রসালো থাকবে। সাধরণত লিচু ফ্রিজে রাখলে একদিনেই তা চুপসে যায় এবং লিচুর রসালো ভাব নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে সেটি হওয়ার ভয় থাকবে না।

লিচুর বোটা প্রথমেই ছাড়িয়ে নেবেন না। বরং লিচুর সঙ্গে এক ইঞ্চির মতো রেখে তারপর বোটাগুলো কেটে নিন। এরপর সেই লিচুগুলো পানিতে ভিজিয়ের রাখুন মিনিট দশেক।

এরপর লিচুগুলো ভালোভাবে ধুয়ে নিতে হবে। এবার পরিষ্কার ও শুকনো কাপড় দিয়ে লিচুগুলো মুছে নিতে হবে। লিচুগুলো খোসায় যেন কোনো পানি না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

এবার লিচুগুলো খবরের কাগজ দিয়ে ভালোভাবে মুড়িয়ে নিতে হবে। তারপর মোটা একটি পলিথিনে সেগুলো রেখে মুখ শক্ত করে আটকে দিতে হবে। এরপরে একটি কাপড়ের ব্যাগ নিন।

এবার সেই কাপড়ের ব্যাগের ভেতরে কাগজে মোড়ানো লিচুগুলো রেখে দিন। এবার ব্যাগটির মুখ বেঁধে ডিপ ফ্রিজে রেখে দিন। কাপড়ের ব্যাগ পাওয়া না গেলে একটি প্লাস্টিকের বক্সে করেও একইভাবে লিচু সংরক্ষণ করতে পারবেন।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে