পবায় ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন ও আলোচনা সভা

প্রকাশিত: জুন ৮, ২০২৪; সময়: ৮:০৭ অপরাহ্ণ |
পবায় ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন ও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক : “স্মার্ট ভূমি সেবা, স্মার্ট নাগরিক” এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর পবা উপজেলা ভূমি অফিসের আয়োজনে ভূমিসেবা সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে ভূমি অফিস চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা ভূমি অফিস।

পবা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পবা উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত। উপস্থিত ছিলেন পবা ভূমি অফিসের কানন গো নিশিথ কুমার সরকার, ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা ইকবাল হোসেন, আ হ ম মাহবুব রশিদ, আখতার জাহান, সার্ভেয়ার বিপুল চন্দ্র সাহাসহ ইউনিয়ন পর্যায়ের ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুশীল সমাজের নেতৃবৃন্দ, ভূমি সেবা গ্রহণকারি নারী-পুরুষ ও উদ্যোক্তা কর্মীগণ উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার জানান, “বিশ্ব মঞ্চে জয় হয়েছে ভূমি উন্নয়ন কর” সরকারের উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ খাত। বর্তমানে ভূমি অফিস জনগণের সেবা দানে বদ্ধ পরিকর। এখন ই-সেবায় ভূমি উন্নয়ন কর আদায়, অনলাইন ই-নামজারির আবেদন গ্রহণ, কৃষি খাস জমি বন্দোবস্তের আবেদন গ্রহণ, অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য ভূমি মালিকের নাগরিক নিবন্ধন, ভিপি লীজ নবায়ন ও লীজ মানি গ্রহণ, ডিসিআর প্রদান, মিস কেসের আবেদন গ্রহণ, ভূমি বিষয়ক পরামর্শ প্রদান করা সহজ করা যাচ্ছে। এমনকি ডাকযোগে ভূমি সেবা/মৌজা ম্যাপ প্রাপ্তি, অনলাইনে ডিসিআর, অনলাইনে খতিয়ান প্রাপ্তি, হট লাইন সেবা(১৬১২২) এর উপযোগিতা সম্পর্কে জনসাধারণকে ধারনা প্রদান করা হবে। তিনি বলেন মনে রাখবেন, “ভূমি বিষয়ে অজ্ঞতাই ভূমি বিরোধের প্রধান কারণ।”

অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত বলেন, স্মাট ভূমি সেবায় ভূমির মালিকগণ সহজে ভূমিসেবা পাচ্ছেন। এতে ভূমির প্রকৃত মালিক নির্ধারণ সহজ হবে। ভূমি সেবা পেতে সরাসরি অফিসে যোগাযোগ করে সেবা নিশ্চিতকরণে ভূমির মালিকগণের প্রতি আহবান জানান তিনি। এতে দালালের খপ্পরে না পড়ে সরাসরি অফিসে এসে ভূমি সেবার পরামর্শ দেন তিনি। আগামী ১৪ জুন পর্যন্ত চলবে এই ভূমি সেবা সপ্তাহ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে