ভারতের ৩ শক্তি ও দুর্বলতা

প্রকাশিত: জুন ৯, ২০২৪; সময়: ৩:৪৪ অপরাহ্ণ |
ভারতের ৩ শক্তি ও দুর্বলতা

পদ্মাটাইমস ডেস্ক :  ভারত-পাকিস্তান ম্যাচে আজ কারা এগিয়ে, কারা পিছিয়ে? বিশ্বকাপের এটি সবচেয়ে বড় ম্যাচ। প্রতিটি আইসিসি ইভেন্টে যে দুদলের ম্যাচে সবার দৃষ্টি থাকে, সেই ভারত ও পাকিস্তান আজ মুখোমুখি। নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে এই ম্যাচের আগে কোথায় এগিয়ে রয়েছেন রোহিত শর্মারা? কোথায় বা পিছিয়ে তারা। বাবর আজমরাইবা কোন অবস্থানে আছেন? দেখে নেওয়া যাক-

ভারতের তিন শক্তি

বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের পরিসংখ্যান খুবই ভালো। বড় ম্যাচে øায়ুর চাপ ধরে রাখতে পারেন বলেই সফল রোহিতরা। আজকের ম্যাচের আগে ভারত তিনটি ক্ষেত্রে এগিয়ে থাকবে পাকিস্তানের চেয়ে।

ওপেনিং জুটি

এবার বিরাট কোহলি ও রোহিত শর্মা ওপেন করছেন। ভারতের সেরা দুই ক্রিকেটারের হাতে থাকবে দলকে ভালো সূচনা এনে দেওয়ার দায়িত্ব। আইপিএলে দুর্দান্ত ফর্মে ছিলেন বিরাট। রোহিত প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভালো খেলেছেন। ওপেন করতে নামায় একদিকে যেমন তারা পাওয়ারপ্লে কাজে লাগাতে পারবেন, অন্যদিকে সবচেয়ে বেশি বল খেলারও সুযোগ পাবেন। এই ওপেনিং জুটি ভারতের জয়ের ভিত গড়ে দিতে পারে।

হার্দিকের ফর্ম

বিশ্বকাপের আগে যে হার্দিক পান্ডিয়াকে নিয়ে সমর্থকরা চিন্তায় ছিলেন সেই হার্দিক ফর্মে ফিরেছেন। বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে ভালো খেলেছেন। ব্যাট করার পাশাপাশি বল হাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন হার্দিক। তিনি এক দিকে যেমন মাঝের ওভারে দলের রান তোলার গতি বাড়াতে পারেন, অন্য দিকে তেমনই মাঝের ওভারে উইকেট তুলতে পারেন। পাকিস্তানের বিরুদ্ধে জয়ের নায়ক হয়ে উঠতে পারেন হার্দিক।

ভারতের পেস বোলিং

নিউইয়র্কের পিচে পেসাররা সাহায্য পাচ্ছেন। ভারতীয় পেসাররা প্রস্তুতি ম্যাচ ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে দেখিয়েছেন, এই পরিবেশে কতটা ভয়ংকর হয়ে উঠতে পারেন তারা। বাঁ-হাতি পেসার আরশদীপ সিং নতুন বলে ভালো সুইং করাচ্ছেন। মোহাম্মদ সিরাজও পিচের সুবিধা কাজে লাগিয়ে বল করছেন। জাসপ্রিত বুমরা নতুন বলের পাশাপাশি পুরোনো বলেও সমান ভয়ংকর। এই বোলিং আক্রমণের বিরুদ্ধে খেলতে সমস্যায় পড়বেন পাকিস্তানের ব্যাটাররা।

ভারতের তিন দুর্বলতা

টি ২০তে পাকিস্তানও শক্তিশালী দল। তাই কোনোভাবেই তাদের হালকাভাবে নিতে পারেন না রোহিতরা। পাকিস্তানের বিরুদ্ধে তিনটি ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে ভারতকে।

বাঁ-হাতি পেসারের জুজু

গত কয়েকটি আইসিসির আসরে পাকিস্তানের বাঁ-হাতি পেসাররা সমস্যায় ফেলেছেন ভারতীয় ব্যাটারদের। নিজেদের দলে বাঁ-হাতি পেসার কম থাকায় অনুশীলনের অভাব সমস্যায় ফেলেছে তাদের। ২০২১ বিশ্বকাপে মোহাম্মদ আমির এবং পরে শাহিন আফ্রিদিকে সামলাতে হিমশিম খেয়েছেন রোহিত, বিরাটরা। এবার আমির ও শাহিন একসঙ্গে আছেন। ভারতের বিরুদ্ধে তাদের শুরু থেকেই ব্যবহার করবেন অধিনায়ক বাবর আজম। বাঁ-হাতি পেসারদের মোকাবিলা করতে না পারলে চাপে পড়বে ভারত।

ফিনিশারের অভাব

এবার ভারতীয় দলে ফিনিশারের ভূমিকায় রয়েছেন শিবাম দুবে ও রবীন্দ্র জাদেজা। শিবাম আইপিএলে ভালো খেললেও ভারতীয় জার্সিতে এখনো তেমন কিছু করতে পারেননি। ব্যাট হাতে জাদেজার ফর্মও খুব একটা ভালো নয়। তাই তারা কতটা ফিনিশারের কাজ করতে পারবেন, এ নিয়ে সন্দেহ রয়েছে।

স্পিন আক্রমণে বৈচিত্র্যের অভাব

ভারতের পেস আক্রমণে বৈচিত্র্য থাকলেও স্পিন আক্রমণে ততটা নেই। জাদেজা ও অক্ষর একই ধরনের বোলার। কুলদীপ রিস্ট স্পিনার হলেও ব্যাট করতে পারেন না। যুজবেন্দ্র চাহাল জাতীয় দলের হয়ে দীর্ঘদিন খেলেননি। ফলে তিনি কতটা তৈরি, এ নিয়ে প্রশ্ন রয়েছে। ব্যাটিংয়ে গভীরতা বাড়াতে জাদেজা ও অক্ষরকে খেলাতে বাধ্য হচ্ছে ভারত। কিন্তু তারা ব্যর্থ হলে বিকল্প পরিকল্পনা কম রয়েছে দলের হাতে। তাতে সমস্যায় পড়তে পারেন রোহিত।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে