কৃষকদের দাবি বাস্তবায়নে গাজনার বিলের কচুরিপানা অপসারণ শুরু

প্রকাশিত: জুন ৯, ২০২৪; সময়: ৬:৪৩ অপরাহ্ণ |
কৃষকদের দাবি বাস্তবায়নে গাজনার বিলের কচুরিপানা অপসারণ শুরু

এম এ আলিম রিপন, সুজানগর : পাবনার সুজানগর উপজেলার কৃষকদের দীর্ঘদিনের দাবি বাস্তবায়নে ঐতিহ্যবাহী গাজনার বিলের কচুরিপানা অপসারণ কর্মসূচি শুরু করা হয়েছে। রবিবার সকালে গাজনার বিলের ক্যানাল থেকে কচুরিপানা অপসারণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন সুজানগর উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান আলহাজ¦ মো.আব্দুল ওহাব।

এ সময় ভায়না ইউপি চেয়ারম্যান আমিন উদ্দিন, ইউপি সদস্য সিদ্দিকুর রহমান, ছাত্রলীগ নেতা আমিরুল ইসলামসহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সুজানগর উপজেলার দুলাই ইউনিয়নের বগাজানি এলাকার কৃষক ও জেলা কৃষকলীগের সহ সভাপতি হাবিবুর রহমান হাবিব বলেন, কচুরিপানা ঢাকা পড়ায় দীর্ঘদিন ধরে ক্ষতিগ্রস্থ হয়ে আসছিলেন গাজনার বিলে চাষাবাদকারী কৃষকেরা। কচুরিপানা অপসারণের এ কার্যক্রম শুরু করায় কৃষকেরা অনেক উপকৃত হবে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাফিউল ইসলাম জানান, প্রতিবছর ঐতিহ্যবাহী গাজনার বিলের প্রায় ১০ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ হয়ে থাকে। কচুরিপানার কারণে ব্যাহত হচ্ছিল চাষাবাদ।

কচুরিপানা অপসারণের মাধ্যমে এখন থেকে কৃষকেরা সঠিক সময়ে ও অল্প খরচে পেঁয়াজসহ অন্যান্য ফসল উৎপাদন করে ঘরে তুলতে পারবে বলে আশা করছি। সুজানগর উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান আব্দুল ওহাব জানান, নির্বাচনের পূর্বে গাজনার বিলপাড়ের কৃষকদের প্রতিশ্রুতি দিয়েছিলাম আমি নির্বাচনে জয়লাভ করলে প্রথম কাজ হবে বিল থেকে কচুরিপানা অপসারণ করে চাষাবাদের উপযোগী করা। নির্বাচনী সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে এবং কৃষকদের কল্যাণে কচুরিপানা অপসারণের এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে