ব্রণ ও দাগমুক্ত ত্বক পেতে চাইলে যা করবেন

প্রকাশিত: জুন ১০, ২০২৪; সময়: ১১:২৬ পূর্বাহ্ণ |
ব্রণ ও দাগমুক্ত ত্বক পেতে চাইলে যা করবেন

পদ্মাটাইমস ডেস্ক : কোমল ও পরিচ্ছন্ন ত্বক কে না চায়! কিন্তু কাঙ্ক্ষিত ত্বকের পথে বাধা হয়ে দাঁড়ায় ব্রণের মতো সমস্যা। অনেকেই এই ব্রণ নিয়ে সমস্যায় ভুগছেন। কারণ নাছোড়বান্দা ব্রণ একবার দেখা দিলে আর ছেড়ে যেতে চায় না।

তখন নানা দামি উপকরণ ব্যবহার করেও মেলে না সমাধান। আপনি যদি ব্রণ ও দাগমুক্ত ত্বক পেতে চান তাহলে নিয়মিত করতে হবে কিছু কাজ। তবে সেগুলো মোটেই কঠিন কিছু নয়। শুধু নিয়ম করে কিছু সহজ যত্ন নেওয়া। চলুন তবে জেনে নেওয়া যাক-

১. ত্বক পরিষ্কার করুন

আমাদের ত্বক প্রতিদিন পরিষ্কার করা ভীষণ গুরুত্বপূর্ণ একটি কাজ। নিয়মিত ত্বক পরিষ্কার করলে তা ত্বকে জমে থাকা ময়লা এবং তেল সরিয়ে দিতে কাজ করে। যে কারণে ব্রণ হওয়ার ভয় অনেকটাই কমে যায়।

ফলে আপনার ত্বক থাকে সুন্দর আর দেখতেও সতেজ লাগে। তাই ত্বক পরিষ্কার করার দিকে মনোযোগ দিতে হবে। ত্বক পরিষ্কার করার ক্ষেত্রে প্রাকৃতিক উপদান ব্যবহার করা সবচেয়ে ভালো।

২. এক্সফোলিয়েশন

ব্রণ এবং দাগমুক্ত ত্বক পেতে চাইলে আপনাকে নিয়মিত এক্সফোলিয়েশন করতে হবে। কারণ এটি ত্বকে প্রাণ ফেরাতে কাজ করে। আমাদের ত্বকে অনেক মৃত কোষ জমে থাকে। যা সাধারণভাবে পরিষ্কার করলে দূর হয় না।

ফলস্বরূপ দেখতে অনেকটাই নিষ্প্রাণ লাগে। তাই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ত্বকে ব্রণ ও দাগমুক্ত রাখতে নিয়মি এক্সফোলিয়েশন করুন। এতে ত্বকের মৃত কোষ সহজেই পরিষ্কার হয়ে যাবে।

৩. ভিটামিনযুক্ত পণ্য ব্যবহার

আপনার ত্বকের যত্নে যেসব পণ্য ব্যবহার করছেন তা যেন পর্যাপ্ত ভিটামিন সি, নিয়াসিনামাইড এবং রেটিনয়েডের মতো উপাদান সমৃদ্ধ হয় সেদিকে খেয়াল রাখুন। কারণ এসব উপাদান ত্বকের দাগ হালকা করতে সাহায্য করে। ফলে ত্বক উজ্জ্বল হয় দ্রুতই। তাই এ ধরনের পণ্য দেখে কিনুন এবং ব্যবহার করুন।

৪. ব্রণ খুঁটবেন না

এই বদঅভ্যাস আমাদের অনেকেরই রয়েছে। আমরা ব্রণ হলেই তা খোঁটাখুঁটিতে লেগে যাই। এমনটা একেবারেই করা যাবে না। আপনি যদি ব্রণ খোঁটাখুঁটি করেন তবে নখের মাধ্যমে ইনফেকশন ছড়াতে পারে। কারণ আমাদের নখে অনেক সময় নানা ধরনের জীবাণু লেগে থাকে। এছাড়া ব্রণ খুঁটলে দাগ স্থায়ী হয়ে যেতে পারে। তখন দেখতে আরও খারাপ লাগবে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে