মোদির মন্ত্রিসভায় কমলো নারীর সংখ্যা, কারা নিলেন শপথ?

প্রকাশিত: জুন ১০, ২০২৪; সময়: ৪:০৬ অপরাহ্ণ |
মোদির মন্ত্রিসভায় কমলো নারীর সংখ্যা, কারা নিলেন শপথ?

পদ্মাটাইমস ডেস্ক : টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। রোববার (৯ জুন) সন্ধ্যায় নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে মোদি ছাড়াও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের মন্ত্রিসভার ৭১ জন মন্ত্রী শপথ নিয়েছেন। তবে গতবারের তুলনায় এবার মন্ত্রিসভায় নারী সদস্যের সংখ্যা কমেছে।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত দু’বার কেন্দ্রে যে সরকার ছিল তাতে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বিজেপি। তবে এবার একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনের জন্য জোটের ওপরেই আস্থা রাখতে হয়েছে বিজেপিকে। মোদির এবারের নতুন মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন সাতজন নারী, যা গতবারের থেকে কম। এর আগে মন্ত্রিপরিষদে ১০ জন নারী ছিলেন।

নরেন্দ্র মোদির এবারের সরকারের মন্ত্রিসভায় যেসব নারীরা স্থান পেয়েছেন তাদের সম্পর্কে জেনে নেয়া যাক:

নির্মলা সীতারমণ-
এর আগের মন্ত্রিসভায় নির্মলা সীতারমণ কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছিলেন। তিনি টানা তিনবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই পেলেন। সীতারমণ লোকসভা নির্বাচনে প্রার্থী হননি। তাকে রাজ্যসভার সদস্য করেছে বিজেপি।

অন্নপূর্ণা দেবী-
অন্নপূর্ণা দেবী ঝাড়খণ্ড থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছেন। প্রথমে তিনি আরজেডির সঙ্গে যুক্ত ছিলেন। স্বামীর মৃত্যুর পর তিনি বিজেপিতে যোগ দেন। এর আগে অন্নপূর্ণা ঝাড়খণ্ড এবং অবিভক্ত বিহারে রাজ্য স্তরে মন্ত্রী হিসেবে কাজ করেছেন। তবে এবার প্রথম কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন।

সাবিত্রী ঠাকুর-
সাবিত্রী ঠাকুর মধ্যপ্রদেশ থেকে নির্বাচিত হয়েছেন। তিনিও বিজেপির টিকিটে জয়ী হয়েছেন। এবার তিনি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

নিমুবেন বামভানিয়া-
নিমুবেনও বিজেপির টিকিটে গুজরাট থেকে জয়ী হয়েছেন। সেখানে আম আদমি পার্টির প্রার্থীকে প্রায় সাড়ে ৪ লাখ ভোটের ব্যবধানে হারিয়েছেন তিনি। সাবেক এই শিক্ষক ২০০৯-১০ ও ২০১৫-১৮ এই দুই মেয়াদে ভাবনগরের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রক্ষা খারসে-
তিনি মহারাষ্ট্রের বিজেপি সাংসদ। এ নিয়ে রক্ষা খারসে তিনবার নির্বাচিত হলেন। ২০১৪ সাল থেকে তিনি টানা জয়ী হয়ে আসছেন। এবার তাকে মন্ত্রী করেছে বিজেপি।

শোভা কারান্দালাজে-
শোভা কর্ণাটকের বেঙ্গালুরু উত্তর লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন। আগে কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবারও তিনি কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

অনুপ্রিয়া প্যাটেল-
অনুপ্রিয়া আগের সরকারে বাণিজ্য প্রতিমন্ত্রী ছিলেন। উত্তরপ্রদেশের মির্জাপুর আসন থেকে আপনা দলের প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন অনুপ্রিয়া। এবারও তিনি কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে