ভারতে বার্ড ফ্লু আক্রান্ত প্রথম রোগী শনাক্ত

প্রকাশিত: জুন ১২, ২০২৪; সময়: ১১:২০ পূর্বাহ্ণ |
ভারতে বার্ড ফ্লু আক্রান্ত প্রথম রোগী শনাক্ত

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্বের জনবহুল দেশ ভারতে প্রথম বার্ড ফ্লু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গতকাল মঙ্গলবার জানিয়েছে, পশ্চিমবঙ্গে চার বছর বয়সী এক শিশুর শরীরে বার্ড ফ্লু পাওয়া গেছে। এইচ৯এন২ ভাইরাসের কারণে বার্ড ফ্লু হয়ে থাকে।

বিশ্বব্যাপী গত কয়েকদিন ধরে বৃদ্ধি পেয়েছে বার্ড ফ্লুর প্রকোপ। এরমধ্যেই ভারতেও মিলল এই ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান।

গত ফেব্রুয়ারিতে প্রচণ্ড শ্বাসপ্রশ্বাসের সমস্যা, জ্বর এবং পেটের ব্যথা নিয়ে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি হয় ওই শিশুটি। শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তাকে আইসিইউতে নেওয়া হয়। দীর্ঘ তিন মাস চিকিৎসা নেওয়ার পর সে হাসপাতাল থেকে ছাড়া পায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বার্ড ফ্লুতে আক্রান্ত শিশুটির বাড়ি ও আশপাশে পোল্ট্রি মুরগি ছিল। সেখান থেকে এই ছেলে শিশুটি প্রাণঘাতী এ রোগে আক্রান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সংস্থাটি আরও জানিয়েছে, শিশুটির পরিবার ও অন্যান্য সদস্যের মধ্যে কেউ শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যার লক্ষণের ব্যাপারে কিছু বলেননি।

এদিকে ভারতে এ নিয়ে দ্বিতীয় কোনো মানুষ বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছেন। ২০১৯ সালে দেশটিতে প্রথমবারের মতো এই রোগী পাওয়া যায়।

এইচ৯এন২ ভাইরাসের কারণে হালকা অসুস্থতা দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বিক্ষিপ্তভাবে ভাইরাসটিতে আরও অনেক মানুষ আক্রান্ত হতে পারেন। কারণ বিশ্বের বিভিন্ন অঞ্চলের পোল্ট্রিতে ভাইরাসটির উপস্থিতি রয়েছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে