রাতে না ঘুমালে শরীরে বাসা বাঁধে ভয়ংকর যেসব রোগ!

প্রকাশিত: জুন ১২, ২০২৪; সময়: ১১:১০ পূর্বাহ্ণ |
রাতে না ঘুমালে শরীরে বাসা বাঁধে ভয়ংকর যেসব রোগ!

পদ্মাটাইমস ডেস্ক : শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। দিনে কাজের শেষে প্রয়োজন বিশ্রাম। একজন মানুষকে সুস্থ থাকতে ঘুমের কোনো বিকল্প নেই। মানবদেহে ঘুমের যথেষ্ট প্রয়োজন।

বিশেষজ্ঞরা বলছেন, ঘুমের মধ্যে শরীর নিজের জরুরি কাজ করে নেয়। অবশ্যই বিষয়টি নিয়ে সতর্ক হতে হবে। প্রতিটি মানুষকে ঘুমের বিষয়ে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন ঘুম বিশেষজ্ঞরা। কারণ, ঘুম কম হলেই শরীরে বাসা বাঁধে ভয়ংকর কিছু রোগ।

ডায়াবেটিস-
দীর্ঘদিন রাতে না ঘুমানো বা কম ঘুমানোর ফলে শরীরে ইনসুলিন উৎপাদন ব্যাহত হয়। ফলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়তে থাকে।সুস্থ স্বাভাবিক মানুষ হয়েও আপনি রাতে না ঘুমানোর ফলে হতে পারেন ডায়াবেটিসের রোগী।

খিটখিটে ভাব-
ঘুম ঠিকমতো না হলে মস্তিষ্ক ঠিক মত কাজ করে না। মেজাজ খিটখিটে হয়ে যায়। সহজেই রেগে যান।

উচ্চ রক্তচাপ-
চিকিৎসকদের মতে, নিয়মিত পর্যাপ্ত না ঘুমালে মানব শরীরের ‘লিভিং অর্গানিজম গুলো ঠিক মতো কাজ করতে পারে না। নষ্ট হতে পারে শরীরের হরমোনের ভারসাম্য। বাড়তে পারে উচ্চ রক্তচাপ, হাইপার টেনশনের মতো সমস্যা।

মাংসপেশিতে খিঁচ ধরে-
সারা দিনের ধকলের পর মাংসপেশি খুব শক্ত হয়ে যায়। ঘুমের মাধ্যমে শরীর নিজেকে সারিয়ে নেয়। এ ক্ষেত্রে ঘুম না হলে এ কাজটা ঠিকমতো হয় না। ফলে সমস্যা দেখা যায় কয়েক গুণ।

কোলেস্টেরল সমস্যা-
বিশেষজ্ঞরা বলছেন, কম ঘুমে শরীরে এইচডিএল কোলেস্টেরল বা ‘গুড কোলেস্টেরল’ বিপজ্জনকভাবে কমে যায়। ফলে হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে।তাই হৃদ্‌রোগের ঝুঁকি এড়াতে আপনাকে পর্যাপ্ত ঘুমাতে হবে।

বিভ্রান্তি-
সারা দিন আমাদের মস্তিষ্কে প্রচুর তথ্য যায়। ঘুমের মধ্যে মস্তিষ্কে সেই তথ্যের মধ্যে থেকে কিছু তথ্য যত্ন করে রেখে দেয়। আর কিছু তথ্য ফেলে দেয়। কিন্তু ঘুম না হলে এ কাজটা ঠিকমতো হয় না। তখন পরদিন বিভ্রান্তি দেখা দেয়। দিনের পর দিন রাতে না ঘুমালো ব্রেন ডেমেজ হওয়ার ঝুঁকিতেও পড়তে পারেন।

ওজন বাড়া-
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন কম ঘুমাতে থাকলে শরীরে মেটাবলিজম ধীর হয়ে যায়। ফলে ওজন বাড়া স্বাভাবিক। শুধু তাই নয় রাতে না ঘুমালে চোখের নিচে কালো দাগ, শরীরের বিভিন্ন অঙ্গে ব্যাথা ও দৃষ্টি শক্তি হ্রাসসহ বিভিন্ন সমস্যা দেকা দিতে পারে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে