মন্ত্রিসভা গঠনের পরপরই ভারতে নতুন সেনাপ্রধান

প্রকাশিত: জুন ১২, ২০২৪; সময়: ১১:৩২ পূর্বাহ্ণ |
মন্ত্রিসভা গঠনের পরপরই ভারতে নতুন সেনাপ্রধান

পদ্মাটাইমস ডেস্ক : কয়দিন আগেই শেষ হলো ভারতের আলোচিত লোকসভা নির্বাচন। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সরকার গঠনের সপ্তাহ না পেরোতেই নতুন সেনাপ্রধান পেল ভারত। ২০২২ সালের ৩০ এপ্রিল থেকে এই পদে ছিলেন মনোজ পান্ডে। তার জায়গায় নতুন সেনাপ্রধান হিসেবে উপেন্দ্র দ্বিবেদির নাম জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার (১২ জুন) এক বিবৃতিতে এটি নিশ্চিত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গত ৩১ মে মনোজ পান্ডের মেয়াদ শেষ হলেও পরে এক মাস বাড়ানো হয়। ধারণা করা হচ্ছিল, নির্বাচনকালীন পরিস্থিতির কারণে সেনাপ্রধানের মেয়াদ বাড়ায় ভারত। নতুন সরকার গঠনের পরপরই রদবদল এলো এবার।

সেনাপ্রধান হওয়ার আগে ঝুঁকিপূর্ণ জম্মু-কাশ্মীর ও লাদাখে নর্দান কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ পদে কাজ করেছেন উপেন্দ্র। ১৯৮৪ সালে কমিশন লাভ করা এই সেনা অফিসার ভারতের সামরিক বাহিনীতে কাজ করেছেন ৩৯ বছর। ৩০ জুন থেকে সেনাপ্রধান হিসেবে কাজ শুরু করবেন তিনি।

এমন একজন ব্যক্তির কাঁধে সামরিক বাহিনীর শীর্ষ নেতৃত্ব তুলে দিল ভারত, যিনি প্রতিরক্ষা এবং ব্যবস্থাপনায় এম ফিল এবং কৌশলগত অধ্যয়ন এবং সামরিক বিজ্ঞানে দুটি স্নাতকোত্তর ডিগ্রিধারী। চীন এবং পাকিস্তান সীমান্তসহ দেশটির বিভিন্ন অঞ্চলে সামরিক দায়িত্ব নিয়োজিত ছিলেন এই উপেন্দ্র।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে