রান্নায় গ্যাসের অপচয় কমাতে মানতে পারেন এসব কৌশল

প্রকাশিত: জুন ১২, ২০২৪; সময়: ১১:৩৯ পূর্বাহ্ণ |
রান্নায় গ্যাসের অপচয় কমাতে মানতে পারেন এসব কৌশল

পদ্মাটাইমস ডেস্ক : রান্নার গ্যাসের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে সংসারের খরচ। কিন্তু তাই বলে তো আর রান্না না করে থাকা যাবে না। তাই চেষ্টা করতে হবে যাতে গ্যাসের খরচ যথাসম্ভব কম হয়। রান্নার সময় ঘরোয়া কিছু কৌশল মেনে চললে গ্যাসের অনেকটাই সাশ্রয় সম্ভব।

১. রান্নার সময় গ্যাসের আঁচ যেন মাঝারি থাকে, সে বিষয়টি নজরে রাখুন। অতিরিক্ত আঁচে রান্না করতে গেলে আগুন পাত্রের তলা ছাড়িয়ে আশপাশে দিয়ে গ্যাস বের হয়ে যায়। ফলে অনেক বেশি গ্যাসের অপচয় হয়।

২. বার্নার পরিষ্কার করুন নিয়মিত। রান্নার গ্যাসের আগুনের রং নীল হওয়াই বাঞ্ছনীয়। লাল, হলুদ কিংবা কমলা রঙের আগুন দেখলে বুঝবেন গ্যাসের দহন যথাযথভাবে হচ্ছে না। বার্নার অপরিষ্কার থাকলে এমনটা হতে পারে। ঈষদুষ্ণ গরম পানিতে ন্যাকড়া ভিজিয়ে ঘষতে পারেন বার্নার। তাতেও সমস্যা দূর না হলে ডাকতে হবে বিশেষজ্ঞ।

৩. রান্নার বাসনের তলা যেন পরিচ্ছন্ন হয়। হাঁড়ি-কড়াইয়ের তলায় কালি থাকলে তাপের অপচয় হয়, গ্যাসও বেশি খরচ হয়। পাশাপাশি, খেয়াল রাখবেন যেন গ্যাসে বসানো বাসন শুকনো হয়। বাসনে পানি লেগে থাকলেও গ্যাসের যথেষ্ট অপচয় হয়।

৪. চেষ্টা করুন পাত্র ঢাকনা দিয়ে রান্না করতে। যেকোনো পাত্রের ক্ষেত্রেই ঢাকনা দিয়ে রান্না করলে অনেকটা গ্যাস বাঁচে। পাশাপাশি, সাধারণ বাসনের পরিবর্তে যত বেশি সম্ভব প্রেশার কুকার ব্যবহার করুন। গ্যাসের অপচয় কম হবে। গ্যাস অপচয় কমাতে প্রেশার কুকারের থেকে ভালো দ্বিতীয়টি নেই।

৫. রান্না করার আগেই তৈরি করে নিন সব উপকরণ। মশলা তৈরি থেকে সবজি কাটা, সবই যদি আগে থেকে করা থাকে, তবে সময় ও গ্যাস দুয়েরই সঞ্চয় হয়। পাশাপাশি, রান্নায় কতটুকু পানি দেবেন, তা-ও মেপে রাখবার চেষ্টা করুন আগে থেকে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে