রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক অটুট: কিম

প্রকাশিত: জুন ১২, ২০২৪; সময়: ১১:৪২ পূর্বাহ্ণ |
রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক অটুট: কিম

পদ্মাটাইমস ডেস্ক : রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার অটুট সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। বুধবার রুশ জাতীয় দিবস উপলক্ষ্যে দেওয়া এক বার্তায় কিম এ কথা বলেন। খবর কেসিএনএর।

কিম জানান, গত বছর রাশিয়ার একটি মহাকাশ উৎক্ষেপণ কেন্দ্রে পুতিনের সঙ্গে তার বৈঠক তাদের শতাব্দী পুরনো কৌশলগত সম্পর্ককে আরও দৃঢ় করেছে। এদিকে শিগগিরই উত্তর কোরিয়া ও ভিয়েতনাম সফর করার কথা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। রুশ সংবাদমাধ্যম বেদোমোস্তির এক প্রতিবেদনে গত সোমবার এ তথ্য জানানো হয়। এ নিয়ে ভিয়েতনামের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, আগামী ১৯ ও ২০ জুন পুতিনের ভিয়েতনাম সফরের পরিকল্পনা রয়েছে। যদিও বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি।

ক্রেমলিন জানায়, রাশিয়া উত্তর কোরিয়ার সঙ্গে সব ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে চায়। তবে পুতিনের সফরের তারিখ নিয়ে কিছু জানায়নি রুশ কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের অভিযোগ, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া। এর বিনিময়ে তারা পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য রাশিয়ার কাছ থেকে প্রযুক্তিগত সহায়তা নিচ্ছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে