গরমে স্বাস্থ্য ভালো রাখতে ভীষণ উপকারী ‘ঝিঙে’

প্রকাশিত: জুন ১২, ২০২৪; সময়: ২:০৯ অপরাহ্ণ |
গরমে স্বাস্থ্য ভালো রাখতে ভীষণ উপকারী ‘ঝিঙে’

পদ্মাটাইমস ডেস্ক : গরমের দিনে কম-বেশি অনেককেই তেল-মসলাযুক্ত খাবার এড়িয়ে চলতে দেখা যায়। এ সময় সহজলভ্য সবজির ভেতর অন্যতম প্রধান সবজি ঝিঙে। ঝিঙেতে প্রচুর পরিমাণে পানি থাকে। তাই গরমে এটি শরীরকে ঠান্ডা রাখে। পাশাপাশি এর পুষ্টিগুণও কম নয়। এতে অনেক ধরনের ভিটামিন ও মিনারেল পাওয়া যায়। পেটের পীড়ায় আক্রান্তদের জন্য ঝিঙের ঝোল খুবই উপকারী। তাছাড়া এই গরমের দুপুরে ঝিঙে-আলুর সঙ্গে লেবুর রস যেন অমৃত। বাজারে অন্যান্য সবজির ‍তুলনায় এর দামও অনেকটা কম। পুষ্টিবিদদের মতে, যাদের বাইরে বেশি বের হতে হয়, ঝিঙে তাদের জন্য বিশেষভাবে উপকারী সবজি ।

জেনে নেওয়া যাক, ঝিঙের বিশেষ উপকারী দিক-

হার্টের জন্য ভালো: ঝিঙেতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এগুলো হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের কারণে কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। ঝিঙে খারাপ কোলেস্টেরলও কমায়।

দৃষ্টিশক্তির উন্নতি: এতে রয়েছে বিটা ক্যারোটিন ও আরও নানান ভিটামিন। এটি দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে। এটি ম্যাকুলার অবক্ষয়, আংশিক অন্ধত্ব এবং অন্যান্য চোখের রোগ বিভিন্ন সমস্যায় প্রতিরোধক হিসেবে কাজ করে।

ওজন নিয়ন্ত্রণ করে: বিশেষজ্ঞদের মতে, ঝিঙে ওজন কমাতে সাহায্য করে। কারণ, এতে ক্যালরি কম এবং পানি ও ফাইবার বেশি রয়েছে। ফলে এটি অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে ও ওজন কমতে সাহায্য় করে।

ত্বক ও চুলের জন্যও উপকারী: গরমে পাতে ঝিঙে রাখলে ত্বকের ফ্রি ব়্যাডিক্যালের নিয়ন্ত্রণে রাখতে সাহায্য় করে। এ ছাড়াও ঝিঙে চুল পড়া রোধ করতে সহায়তা করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে: বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ঝিঙে খাওয়া উপকারী হতে পারে। কারণ এটি ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। এ ছাড়াও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ম্যাগনেসিয়াম ইনসুলিনের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। ২০১১ সালের আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে, যাদের ম্যাগনেসিয়ামের মাত্রা বেশি তাদের টাইপ টু ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ১৭ শতাংশ থেকে ২১ শতাংশ কম। এই গবেষণায় হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের এপিডেমিওলজি বিভাগের অধ্যাপক ড.সাইমন ডি উইলিয়ামস অংশ নিয়েছিলেন। তার মতে, একটি উচ্চম্যাগনেসিয়াম খাদ্য টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে।

হজমশক্তির উন্নতি ঘটায়: ঝিঙেতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এটি স্বাস্থ্যকর হজমে সাহায্য করে। এ ছাড়াও ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে এবং পাচনতন্ত্রের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

আয়রনের উৎস: ঝিঙে খাওয়া নারীদের জন্য খুবই উপকারী। এটি প্রাকৃতিক আয়রনের একটি চমৎকার উৎস।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে