ব্যাংক ঋণের লাগামহীন সুদের কারণে বিপাকে উদ্যোক্তারা

প্রকাশিত: জুন ১৩, ২০২৪; সময়: ৩:১০ অপরাহ্ণ |
ব্যাংক ঋণের লাগামহীন সুদের কারণে বিপাকে উদ্যোক্তারা

পদ্মাটাইমস ডেস্ক : কুটির অতিক্ষুদ্র ও ক্ষুদ্র মাঝারি খাতের জন্য ব্যাংক ঋণের সুদহার সর্বোচ্চ ১২ শতাংশ নির্ধারণ করে দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। বৃহস্পতিবার (১৩ জুন) সকালে রাজধানীর মগবাজারে সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

দোকান মালিক সমিতির দাবি ব্যাংক ঋণের লাগামহীন সুদের কারণে বিপাকে আছেন অতিক্ষুদ্র ও ক্ষুদ্র মাঝারি খাতের উদ্যোক্তারা। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনের পর সুপাভিশন চার্জ বাবদ ১ শতাংশ হারে বিপুল অংকের টাকা কেটে নিয়েছে ব্যাংকগুলো। পরে বাংলাদেশ ব্যাংক সুপারভিশন চার্জ বাতিল করলেও কেটে নেয়া টাকা ফেরত দেয়নি ব্যাংকগুলো।

দোকান মালিক সমিতির দাবি, আরেকটি প্রজ্ঞাপনের মাধ্যমে কেটে নেয়া টাকা ফেরত দেয়ার নির্দেশ দিক বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ভ্যাট, ট্যাক্স ও লাইসেন্সের নামে নানা সনদ দোকানে টাঙ্গিয়ে রাখার বিধান বাতিল করার দাবি জানানো হয়।

দোকান মালিকরা অভিযোগ করেন, সনদ টাঙ্গিয়ে রাখার নিয়মের কারণে প্রশাসন অযথা হয়রানি করে। দোকান মালিক সমিতির দাবি, বাজেটে অতিক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের জন্য কোনো সুবিধাই রাখেননি অর্থমন্ত্রী। অর্থনৈতিক সংকট বিবেচনায় নিয়ে দেশের কুটির অতিক্ষুদ্র ও ক্ষুদ্র মাঝারি খাতের উদ্যোক্তাদের জন্য স্বার্থ রক্ষায় শিগগিরই কার্যকরী পদক্ষেপ নেয়ার দাবিও জানানো হয়।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে