‘নেতানিয়াহুর পতন সময়ের ব্যাপার মাত্র’

প্রকাশিত: জুন ২০, ২০২৪; সময়: ১২:৩৯ অপরাহ্ণ |
‘নেতানিয়াহুর পতন সময়ের ব্যাপার মাত্র’

পদ্মাটাইমস ডেস্ক : ইসরায়েলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর দিন ফুরয়ে আসছে বলে সতর্ক করেছে ক্ষমতাসীন জোটের শরিক দল শাস পার্টি।

কট্টর ডানপন্থী এই দল বুধবার (১৯ জুন) দেশটির গণমাধ্যমকে দেয়া বিবৃতিতে বলেছে, নেতানিয়াহু সরকারের পতন এখন সময়ের ব্যাপার মাত্র।

ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে শরিক দলটির আনা একটি বিল নেতানিয়াহুর দল লিকুদ পার্টি প্রত্যাখ্যান করে। এর পরই নেতানিয়াহুর ওপর বেজায় চটেছে কট্টর ডানপন্থী শাস পার্টি।

শাস পার্টির আনা ‘রাব্বি বিল’ নেসেটের অধিবেশনে এজেন্ডা থেকে গত মঙ্গলবার (১৮ জুন) বাদ দেন নেতানিয়াহু। ইসরায়েলের বর্তমান সরকারের শরিক দল শাস পার্টির নেতা মোসে গাফনিকে দেশটির ধর্মমন্ত্রী নিযুক্ত করা হয়েছে।

এই দলটি চাচ্ছে উপাসনালয়ে ইহুদি ধর্মযাজক রাব্বিদের নিয়োগের ক্ষমতা স্থানীয় প্রশাসনের পরিবর্তে ধর্মমন্ত্রয়ের কাছে ন্যাস্ত করতে। এই কারণেই সম্প্রতি ‘রাব্বি বিল’ নামে ওই বিলটি নেসেটে উত্থাপন করে।

কিন্তু জোট সরকারের অন্যতম শরিক দল লিকুদ পাটি ও অপর কট্টরপন্থী গোড়া ইহুদিবাদী দল জিওশ পাওয়ার পার্টি এই প্রস্তাবের বিরোধীতা করে। বিশেষ করে জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ও জিওশ পাওয়ার পার্টির নেতা ইতামার বেন গাভির এই প্রস্তাবের ঘোর বিরোধী।

নেতানিয়াহুর লিকুদ পার্টি দেশটির কট্টরপন্থী দুই জিওশ পাওয়ার, শাস, রিলিজিয়াস জায়োনিজম এবং ইউনাইটেড তোরাহ জুদাইজম পার্টি নিয়ে সরকার গঠন করে।

এই দলগুলোর যে কোনো একটি যদি সরকার থেকে বেরিয়ে যায়, তাহলে ইসরায়েলের বর্তমান সরকারের পতন হবে। এ কারণেই শরিক দল শাস পার্টি ওই হুশিয়ারি দিয়েছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে