অস্ট্রেলিয়ার বিপক্ষে একাদশে পরিবর্তন হবে কিনা জানালেন হাথুরু

প্রকাশিত: জুন ২০, ২০২৪; সময়: ২:১৭ অপরাহ্ণ |
খবর > খেলা
অস্ট্রেলিয়ার বিপক্ষে একাদশে পরিবর্তন হবে কিনা জানালেন হাথুরু

পদ্মাটাইমস ডেস্ক : চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে খুব একটা পরিবর্তন দেখা যায়নি বাংলাদেশের একাদশে। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সৌম্য সরকার খেলার পর বাকি ম্যাচগুলোতে আর সুযোগ পাননি।

তার বদলে দলে জাকের আলির অন্তর্ভুক্তি ছাড়া পরের তিন ম্যাচে ছিল না কোনো পরিবর্তন। এমনকি বিকল্প হিসেবে সুযোগ পাওয়া তানজিম হাসান সাকিবের দারুণ ফর্মের কারণে সুযোগ মেলেনি শরিফুল ইসলামেরও।

তবে সুপার এইটের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ একাদশে পরিবর্তন আসবে কি না সে বিষয়ে আলোচনা চলছে। অবশ্য একাদশ কেমন হবে তা নিয়ে সরাসরি কিছু বলেননি টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। গতকাল সংবাদ সম্মেলনে এসে তিনি বলেন, ‘(একাদশে পরিবর্তন) কন্ডিশন ও প্রতিপক্ষের ওপর নির্ভর করছে।

তাদের (অস্ট্রেলিয়া) সীমাবদ্ধতাও আমরা আমলে নেব এবং অবশ্যই আমরা নিজেদের শক্তি বুঝে খেলব। (ম্যাচের আগে) এগুলোই ভাবা হবে।’

এক সময় অস্ট্রেলিয়ার ক্লাব নিউ সাউথ ওয়েলসের কোচের দায়িত্বে ছিলেন হাথুরুসিংহে। ফলে সেদেশের ক্রিকেটারদের সম্পর্কে ভালোই জানা হাথুরুর, ‘বেশি দিন আগের কথা নয়, ১২ মাস আগেই তাদের সঙ্গে ছিলাম। অনেককেই চিনি। তারা খুব ভালো খেলোয়াড় এবং নিজেদের খেলাটা নিয়ে আত্মবিশ্বাসী।

তাদের শক্তি ও সীমাবদ্ধতা জানলেও সেটি খুব বেশি কাজে লাগবে না। এই ম্যাচে কন্ডিশনই বড় প্রভাবক। তাই কন্ডিশনকে নিজেদের সুবিধা অনুযায়ী ব্যবহার করার দিকেই আমাদের মূল মনোযোগ।’

২০১৭ সালে মিরপুরে অস্ট্রেলিয়াকে টেস্ট হারিয়েছিল বাংলাদেশ। সেই জয়ে পাওয়া আত্মবিশ্বাস কাজে দেবে কি না প্রশ্নে হাথুরু বলেন, ‘ওই দলটি তখন অনেক অভিজ্ঞ ছিল।

অনেক অভিজ্ঞ ব্যাটসম্যান ছিল, কন্ডিশন ও উইকেটও নিজেদের (আমাদের) পক্ষে ছিল। বোলিং ও ব্যাটিংয়ে কীভাবে পাল্টা আক্রমণ করব, সেই পরিকল্পনাও ছিল…বড় দলকে হারাতে কিছু সাহসী সিদ্ধান্ত নিতে আমরা অবশ্যই এসব নিয়ে কথা বলেছি।’

উল্লেখ্য, আগামীকাল বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় মুখোমুখি হবে নাজমুল হোসেন শান্ত বনাম মিচেল মার্শ বাহিনী। ম্যাচটি হবে অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে।

বিশ্বকাপের গ্রুপপর্বে বাংলাদেশসহ কে কত টাকা পেল?

অতীত রেকর্ড ও পরিসংখ্যানের বিচারে বাংলাদেশ থেকে যোজন যোজন এগিয়ে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে পাঁচবারের সাক্ষাতে একক আধিপত্য বিস্তার করে জয় পেয়েছে ক্যাঙ্গারু বাহিনী। অবশ্য টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বমোট ১০বারের দেখায় বাংলাদেশ চারটিতে জিতেছে এবং ৬টিতে হেরেছে।

এবারের আসরে কন্ডিশন পক্ষে থাকার কারণে দৃশ্যপট পাল্টে গেছে। গ্রুপপর্বে কন্ডিশনের সঙ্গে দারুণভাবে মানিয়ে নিয়েছে বাংলাদেশের বোলাররা। তানজিম সাকিব-রিশাদদের আগুনে বোলিংয়ে বলতে গেলে ব্যাটারদের অবদান ছাড়াই সুপার এইটে জায়গা করে নিয়েছে বাংলাদেশ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে