সীমান্তে দেয়াল তুলছে উত্তর কোরিয়া

প্রকাশিত: জুন ২১, ২০২৪; সময়: ১২:৩১ অপরাহ্ণ |
সীমান্তে দেয়াল তুলছে উত্তর কোরিয়া

পদ্মাটাইমস ডেস্ক : দক্ষিণ কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মাঝেই সীমান্তে দেয়াল তুলছে উত্তর কোরিয়া। আজ শুক্রবার (২১ জুন) এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রকাশ হওয়া স্যাটেলাইট ইমেজে দেখা যায়, দুদেশের মধ্যবর্তী বেসামরিক অঞ্চলের বেশ কয়েকটি স্থানে নির্মাণ করা হয়েছে দেয়াল। বাফার জোনের তিনটি স্থানে প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে তোলা হয়েছে এই দেয়াল। যা দুদেশের মধ্যকার চুক্তির স্পষ্ট লঙ্ঘন বলেও দাবি বিশ্লেষকদের।

ধারণা করা হচ্ছে, আরও কয়েকটি স্থানে তোলা হয়েছে দেয়াল। তবে ঠিক কবে নাগাদ শুরু হয়েছে এই নির্মাণ কাজ, তা এখনও অস্পষ্ট। যদিও এবিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি পিয়ংইয়ং। সীমান্ত নিয়ে দুদেশের মধ্যে যখন উত্তেজনা তুঙ্গে, তখন এ ধরনের পদক্ষেপ আরও উসকে দিতে পারে পরিস্থিতি, শঙ্কা বিশ্লেষকদের।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার সীমান্ত শহরগুলো লক্ষ্য করে আবর্জনা ভর্তি বেলুন পাঠায় উত্তর কোরিয়া। জবাবে লাউডস্পিকারে কে-পপ সংগীত বাজায় সিউলও। উত্তর কোরিয়ায় প্রোপাগান্ডা ছড়াতে বেলুনও পাঠায় দক্ষিণ কোরিয়ার অ্যাকটিভিস্টরা। এরপর উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং দক্ষিণ কোরিয়াকে হুঁশিয়ারি দেন। এসব না করলে পাল্টা পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি দেন তিনি।

গত ডিসেম্বরে কিম জং উন দক্ষিণ কোরিয়ার সঙ্গে শান্তি প্রক্রিয়ার সব প্রচেষ্টা বন্ধ করে দেন। তিনি অভিযোগ করেন, উত্তর কোরিয়ার প্রতি ‘বৈরী’ আচরণ করছে সিউল।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে