আনাচে-কানাচে ছড়িয়ে থাকা মেধাবীদের খুঁজে বের করা হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: জুন ২৪, ২০২৪; সময়: ১২:৪৫ অপরাহ্ণ |
আনাচে-কানাচে ছড়িয়ে থাকা মেধাবীদের খুঁজে বের করা হবে: প্রধানমন্ত্রী

পদ্মাটাইমস ডেস্ক : দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবীদের খুঁজে বের করে তাদের মেধা বিকাশ করাই সরকারের লক্ষ্য। এমনটা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৪ জুন) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শিক্ষা বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রযুক্তি, বিজ্ঞান ও গবেষণা ছাড়া আধুনিক যুগে টিকে থাকা কঠিন। এ কারণেই প্রযুক্তি শিক্ষাকে গুরুত্ব দিয়েছে সরকার। ১৯৯৬ সালের আগে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছিল অস্ত্রের ঝনঝনানি। সেই সময়ের শিক্ষা পদ্ধতি ছিল মান্ধাতা আমলের। ছিল সেশন জটও। গবেষণা খাতেও ছিল না কোনো বরাদ্দ।

সরকারপ্রধান বলেন, বিনামূল্যে বই বিতরণ কার্যক্রমকে অনেকেই অসম্ভব কাজ বলেছিল। তবে আওয়ামী লীগ সরকার সেই অসম্ভবকে সম্ভব করেছে। শিক্ষার্থীরা শিক্ষা নিয়ে যাতে উপার্জন করতে পারে সেই ব্যবস্থা করে দেয়া হয়েছে। ফ্রিল্যান্সিং যে একটি পেশা হতে পারে সেই বিষয়টিও গুরুত্বের সাথে দেখেছে সরকার।

শেখ হাসিনা আরও বলেন, বাজেটে শিক্ষা খাতেই সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ দেয়া হয়। শিক্ষা খাতে বাজেট বাড়ানো হলে সমাজে এর একটি ইতিবাচক প্রভাব পড়বে। ছিটমহলের আওতায় যেসব শিক্ষার্থী রয়েছে তাদের উপবৃত্তি দেয়া হচ্ছে। সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বর্ধিত হারে উপবৃত্তি দেয়া হচ্ছে। শিক্ষাকে আনন্দমূখর করার প্রয়াস অব্যহত রয়েছে। এতে করে শিক্ষার্থীরা আগ্রহ নিয়ে পড়বে। একটা পরিবর্তন আসলে অনেকেই সমালোচনা করবে। নতুন শিক্ষাপদ্ধতি নিয়ে কোনো সমালোচনা কানে না নেয়ারও পরামর্শ দেন তিনি।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক উপদেষ্টা ড.কামাল আব্দুল নাসের চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন্নাহার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে