হজ মৌসুমে এবার ১৩০১ মৃত্যু

প্রকাশিত: জুন ২৪, ২০২৪; সময়: ১:২৮ অপরাহ্ণ |
হজ মৌসুমে এবার ১৩০১ মৃত্যু

পদ্মাটাইমস ডেস্ক : সৌদি আরব জানিয়েছে, চলতি মাসে হজ চলাকালে অন্তত ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। এদের অধিকাংশই অননুমোদিত হজযাত্রী, তারা তীব্র গরমের মধ্যে দীর্ঘ দূরত্ব হেঁটে যেতে বাধ্য হয়েছিলেন।

এবারের হজের সময়টিতে সৌদি আরবে একটি দাবদাহ চলছিল, তাই প্রায়ই তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাচ্ছিল।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যারা মারা গেছেন তদের এক তৃতীয়াংশেরও বেশি অংশের হজে অংশ নেওয়ার আনুষ্ঠানিক অনুমতি ছিল না আর তাদের পর্যাপ্ত আশ্রয় ছাড়াই প্রখর সূর্যের আলোর মধ্য দিয়ে হেঁটে দীর্ঘ পথ অতিক্রম করতে হয়েছে। আবার তাদের মধ্যে কিছু বয়োবৃদ্ধ ও দীর্ঘদিন ধরে অসুস্থ মানুষও ছিলেন।

সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজেল জানিয়েছেন, তাপের বিপদের বিষয়ে সচেতনা বাড়ানোর আর হজযাত্রীরা যেন অপেক্ষাকৃত শীতল হতে পারে তার উদ্যোগ নেওয়া হয়েছিল।

তিনি জানান, স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলো প্রায় পাঁচ লাখ হজযাত্রীকে চিকিৎসা দিয়েছে আর তাদের মধ্যে ১ লাখ ৪০ হাজারেরও বেশির অনুমতিপত্র ছিল না; তাপজনিত কারণে অসুস্থ হয়ে পড়া কেউ কেউ এখনো হাসপাতালে আছেন।

“আল্লাহ মরহুমদের ক্ষমা করুন ও তাদের প্রতি সদয় হোন। তাদের পরিবারগুলোর প্রতি আমাদের আন্তরিক সমবেদনা জানাই,” বলেন তিনি।

বিবিসি জানিয়েছে, হজকে নিরাপদ করতে আরও বেশি কিছু না করার জন্য সৌদি আরবের সমালোচনা হচ্ছে, বিশেষ করে অনিবন্ধিত হজযাত্রীদের ক্ষেত্রে যারা শীতাতপ নিয়ন্ত্রিত তাঁবু ও হজের আনুষ্ঠানিক যানবাহন ব্যবহার করতে পারেননি।

এবারের হজ শুরু হয়েছিল ১৪ জুন। এরপর ১৭ জুন মক্কার বড় মসজিদে ছায়ার মধ্যে তাপমাত্রা রেকর্ড হয় ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র।

হজের সময় তাদের কতোজন নাগরিক সৌদি আরবে মারা গেছেন সে সংখ্যা জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ তথ্য দিচ্ছিল, কিন্তু ২৩ জুন, রোববার পর্যন্ত সৌদি আরব এ নিয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি এবং সরকারিভাবে মৃত্যুর কোনো সংখ্যাও জানায়নি।

রয়টার্স জানিয়েছে, যারা মারা গেছেন তাদের অধিকাংশই মিশরীয়। নিরাপত্তা কর্মকর্তা ও চিকিৎসা কর্মীরা রোববার জানিয়েছেন, মিশরীয় হজযাত্রীদের মৃত্যুর সংখ্যা বেড়ে ৬৭২ জনে দাঁড়িয়েছে এবং আরও ২৫ জন নিখোঁজ রয়েছেন।

ইন্দোনেশিয়ার সরকারি তথ্য অনুযায়ী, হজে সৌদি আরব গিয়ে তাদের দেশের ২৩৬ জন নাগরিক মারা গেছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হজ চলাকালে ৯৮ জন ভারতীয় নাগরিকদের মৃত্যু হয়েছে।

এর পাশাপাশি পাকিস্তান, জর্ডান, ইরান, সেনেগাল, সুদান, তিউনিসিয়া, মালয়েশিয়া ও ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চল তাদের হজযাত্রীদের মৃত্যুর কথা নিশ্চিত করেছে।

সৌদি আরব জানিয়েছে, এবার প্রায় ১৮ লাখ মানুষ হজ করেছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে