ধর্ম না বদলে সুখে সংসার করছেন যেসব তারকারা

প্রকাশিত: জুন ২৫, ২০২৪; সময়: ২:৩২ অপরাহ্ণ |
খবর > বিনোদন
ধর্ম না বদলে সুখে সংসার করছেন যেসব তারকারা

পদ্মাটাইমস ডেস্ক :  দীর্ঘ দিনের প্রেমিক জাহির ইকবালের সঙ্গে রোববার বিবাহবন্ধনে আবদ্ধ হন বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহা। প্রায় সাত বছর তাদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। মুসলিম ছেলেকে বিয়ে করছেন বলে কি ধর্ম বদলাতে হবে অভিনেত্রীকে? না তেমন কিছুই হয়নি। ‘স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট’ অনুযায়ী বিয়ে হয়েছে তাদের। সোনাক্ষীকে ধর্ম পরিবর্তন করতে হবে না আগেই জানিয়েছিলেন অভিনেত্রীর শ্বশুর।

জাহিরের বাবা বলেন, ‘সোনাক্ষীর ধর্ম পরিবর্তন করতে হচ্ছে না, এই ব্যাপারে আমরা নিশ্চিত। বিয়ে হল দুই হৃদয়ের মেলবন্ধন। এখানে ধর্মের কোনও বিষয় নেই। আমি মানবতায় বিশ্বাস করি। হিন্দুরা ভগবান বলেন আর মুসলিমরা বলেন আল্লাহ। কিন্তু, দিনের শেষে আমরা মানুষ। জাহির ও সোনাক্ষীর জন্য আমার আশীর্বাদ রইল।’

সোনাক্ষীই যে প্রথম কোনো মুসলিমকে বিয়ে করলেন তা নয়। এর আগে আরও অনেক তারকাই ধর্ম পরিবর্তন না করে বিয়ে করেন।

বিশেষ বিবাহ আইন অনুসারে গত বছর বিয়ে করেন অভিনেত্রী স্বরা ভাস্কর এবং সমাজবাদী পার্টির যুবনেতা ফাহাদ আহমেদে। মার্চ মাসে সামাজিক বিয়েও সারেন স্বরা-ফাহাদ। সেই বছর সেপ্টেম্বরে জন্ম হয় কন্যা রাবিয়ার। যদিও সোনাক্ষীর বিয়ের খবর শুনে আশঙ্কা প্রকাশ করেছিলেন স্বরা। স্বরার দাবি, ভিন ধর্মে বিয়ে করলে নাকি সন্তানের ধর্ম এবং সন্তানের নাম কী হবে, তা নিয়ে আলোচনা তুঙ্গে ওঠে। তিনি নিজের তার ভুক্তভোগী। তাই আগে ভাগেই সর্তক করেছেন সোনাক্ষীকে।

শাহরুখ খান ও গৌরী খান বলিউডের এক নম্বর দম্পতি। প্রায় ৩০ বছরের দাম্পত্যজীবন তাদের। তবে শাহরুখ-গৌরীর প্রেমকাহিনি এখন অনেকেরই জানা। এমনকি, তাদের দাম্পত্য জীবনের গল্প একাধিক বার অনুরাগীদের সামনে উঠে এসেছে। পঞ্জাবি হিন্দু পরিবারের মেয়ে গৌরী ও মুসলিম পরিবারের ছেলে শাহরুখ। তবে ধর্ম কোনো দিনই তাদের ভালোবাসায় অন্তরায় হতে পারেনি। কিন্তু মুসলিম ছেলে শাহরুখের সঙ্গে বিয়েতে আপত্তি ছিল গৌরীর পরিবারের। তবে সময়ের সঙ্গে পাল্টে গিয়েছে সম্পর্কের সমীকরণ।

প্রথম স্ত্রী রিনা দত্তের সঙ্গে বিচ্ছেদের কয়েক বছর পরে ২০০৫ সালে কিরণের সঙ্গে গাঁটছড়া বাঁধেন অভিনেতা। যদিও দু’বারই বিয়ে ভেঙেছে আমির খানের। তবে দু’বার হিন্দু ধর্মের নারীকে বিয়ে করেছেন অভিনেতা। তবে ধর্ম কখনই তাদের সম্পর্কের মাঝে আসেনি।

১৯৯৮ সালে বিয়ে করেন আরবাজ খান এবং মালাইকা আরোরা। খ্রিস্ট ধর্মাবলম্বী পরিবারের মেয়ে মালাইকার বিয়ে হয় মুসলিম পরিবারে। ভালোবেসেই বিয়ে করেন তারা। বিয়েতে খ্রিস্ট ধর্মের রীতি মেনেছিলেন আরবাজ়-মালাইকা। দু’জনের কাউকে ধর্ম পরিবর্তন করতে হয়নি বিয়ের জন্যে। ২০০২ সালে জন্ম নেয় তাদের ছেলে আরহান। ২০১৭ সালে ১৯ বছরের দীর্ঘ দাম্পত্য ভেঙে যায় তাদের। বিচ্ছেদ হলেও নিজেদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছেন আরবাজ এবং মালাইকা।

২০০৩ সালে ‘তুঝে মেরি কসম’ ছবিতে প্রথম আলাপ। ২০১২ সালে মহা ধূমধামে বিয়ে করেন রীতেশ দেশমুখ এবং জেনেলিয়া ডি’সুজার। খ্রিস্ট ধর্মাবলম্বী জেনেলিয়া সাত পাক ঘুরেই বিয়ে করেন রীতেশকে। তাদের দুই সন্তান রয়েছে রাহিল এবং রিয়ান। তাদের বাড়িতে পুজাতে অংশ নেন জেনেলিয়া। একই ভাবে বড়দিনের উদযাপনে যেতেন দেশমুখ পরিবার।

২০১২ সালের ১৬ অক্টোবর কারিনা কাপুর আইনি মতে বিয়ে করেন সাইফ আলি খানের সঙ্গে। সেদিন সকালেই বাড়িতে সাদামাঠা ভাবে বিয়ে আয়োজন করা হয়। পরে দিল্লিতে সাইফের মা শর্মিলা ঠাকুর একটি রিসেপশন পার্টির আয়োজন করেন নবদম্পতির জন্যে। পঞ্জাবি হিন্দু পরিবারের মেয়ে কারিনার সঙ্গে সাইফের বিয়েতে ধর্ম তাদের মধ্যে অন্তরায় হয়নি। যদিও তাদের প্রথম সন্তান তৈমুর আলি খানের জন্মের পর ছেলের নাম নিয়ে বিস্তর বিতর্ক হয় সেই সময়।

ভিকি কৌশল পঞ্জাবি হিন্দু পরিবারের ছেলে তার সঙ্গে বিয়ে হয়েছে ক্যাটরিনা কাইফের। জন্মসূত্রে মুসলিম ক্যাটরিনা। তবে সাত পাক ঘুরেই ২০২১ সালের ৯ ডিসেম্বর বিয়ে বিয়ে করেন ভিকি-ক্যাট।

২০১৮ সালের ডিসেম্বর মাস। রাজস্থানের জোধপুরে উমেদ ভবন প্যালেসে গাঁটছড়া বেঁধেছিলেন অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া ও হলিউডের পপ তারকা নিক জোনাস। ডেস্টিনেশন ওয়েডিং বলে কথা, গোটা উমেদ ভবন প্যালেস সেজে উঠেছিলে প্রিয়াংকা ও নিকের বিয়ে উপলক্ষে। প্রিয়াংকার গোটা পরিবার হিন্দু, তবে জোনাস পরিবার খ্রিস্টান। দুই পরিবারের সংস্কৃতির কথা মাথায় রেখে হিন্দু ও খ্রিস্টান দুই ধর্মমত মেনেই চারহাত এক হয়েছিল যুগলের।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে