রাজশাহীতে সাপে কাটা রোগীর জন্য অ্যান্টিভেনম বরাদ্দ

প্রকাশিত: জুন ২৬, ২০২৪; সময়: ২:০৫ অপরাহ্ণ |
রাজশাহীতে সাপে কাটা রোগীর জন্য অ্যান্টিভেনম বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে সারাদেশ রাসেলস ভাইপার সাপের উৎপাত বেড়ে যাওয়াতে উদ্বিগ্ন জনসাধারণ। ধানের ক্ষেত- নদীর তীর, জঙ্গল থেকে বের হয়ে এখন বাসা বাড়ীতেও এর উৎপাত দেখা মিলছে। প্রথমদিকে রাজশাহীর বরেন্দ্র অঞ্চলে দেখা যায়। আস্তে আস্তে আস্তে তা দেশব্যাপি ছড়িয়ে পড়ে। বরেন্দ্র অঞ্চলে বেশ কয়েকজন কৃষক এই সাপের কামড়ে মারাও গেছে। এই সাপে কামড়ে মৃত্যু হওয়ার সম্ভাবনা বেশী এই আতঙ্ক থেকে সরকারের প্রতি দাবি জানানো হয় তৃণমূল পর্যায়ে ভ্যাকসিন সরবারহের।

ইতোমধ্যে বিষধর সাপ চন্দ্রবোড়া বা রাসেলস ভাইপার নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। দেশবাসীর উদ্দেশে তিনি বলেছেন, ‘স্বাস্থ্যমন্ত্রী হিসাবে আমি বলব, আপনারা আতঙ্কিত হবেন না। রাসেলস ভাইপারে দংশনের যে ওষুধ তা আমাদের হাসপাতালগুলোতে পর্যাপ্ত মজুত আছে। আমি পরিষ্কার নির্দেশ দিয়েছি কোনো অবস্থাতেই অ্যান্টিভেনোমের ঘাটতি থাকা যাবে না।’

এই নির্দেশনার পরই রাজশাহী জেলায় সাপে কাটা রোগীর জন্য এন্টি স্নেক ভেনম (Anti Snake Venom) ১৮০টি বরাদ্দ হয়েছে। যা রাজশাহী জেলা সিভিল সার্জন অফিসের মাধ্যমে সদর ব্যতিত জেলার প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ টি করে ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরবরাহ করা হবে।

এসংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তর মাহখালী, ঢাকা নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা: মোহাম্মদ রোবেদ আমিন স্বাক্ষরিত একটি চিঠি ২৫ জুন ঢাকার তেজগাঁজ শিল্প এলাকায় অবস্থিত এসেনসিয়াল ড্রাগস কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে প্রেরণ করা হয়েছে। যার স্মারক নং ২০২৩-২৪/১৬৫৮।

এবিষয়ে রাজশাহী জেলা সিভিল সার্জন ডাঃ আবু সাইদ মোহাম্মদ ফারুক বলেন, মূলত এই অঞ্চলে রাসেলস ভাইপার সাপের উৎপাত বেড়ে গেছে। সাপেড় কামড়ে কয়েকজন মারাও গেছে। এই এলাকায় মানুষদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। মূলত এই সাপের কামড় খাওয়া রোগীদের জন্য এন্টি স্নেক ভেনম (Anti Snake Venom) সরকার বরাদ্দ করেছে।আজই (বুধবার ২৬ জুন) এই ভ্যাকসিনটি আমরা পেয়ে যাবো। প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০টি করে বরাদ্দ দেওয়া হবে। এসব ভ্যাকসিন উচ্চ মূল্যের বাইরে পওয়া যায়কিনা তা আমার জানানেই। তবে বিনামূল্যে সাপেকাটা রোগীদের সরবরাহ করা হবে বলে জানান। তিনি আরো বলেন, শুধু রাসেলস ভাইপার সাপের কামড়ে আক্রান্ত রোগীর জন্য না । যে কোন সাপের কামড় থেকে রোগীকে সুস্থ্য করতে এই ভ্যাকসিন কাজ করবে।

 

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে