সপ্তাহে আড়াই ঘণ্টা হাঁটবেন যে কারণে

প্রকাশিত: জুন ২৭, ২০২৪; সময়: ১১:০৪ পূর্বাহ্ণ |
সপ্তাহে আড়াই ঘণ্টা হাঁটবেন যে কারণে

পদ্মাটাইমস ডেস্ক : হাঁটা আমাদের দৈনন্দিন জীবনের অভ্যাসের অংশ। কত কী প্রয়োজনে হাঁটাহাঁটি করা হয়। কিন্তু আপনি কি নিয়ম মেনে ঘড়ি ধরে হাঁটেন? হাঁটার অনেক উপকারিতা রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে অন্তত আড়াই ঘণ্টা অর্থাৎ প্রতিদিন আধা ঘণ্টা করে সপ্তাহে পাঁচদিন হাঁটলে পাবেন বিশেষ উপকার। আপনি যদি কোমর ব্যথায় ভুগে থাকেন তাহলে সেক্ষেত্রে এই অভ্যাস দারুণ কার্যকরী ভূমিকা রাখবে।

চিকিৎসা বিষয়ক জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে যে, যারা সপ্তাহে পাঁচবার আধ ঘণ্টা করে হাঁটেন ও ফিজিওথেরাপিস্টের পরামর্শ অনুযায়ী চলেন, তাদের ক্ষেত্রে কোমরব্যথা ফিরে আসার সময়টা প্রায় দ্বিগুণ হয়ে যায়। অর্থাৎ যারা হাঁটেন না তাদের চেয়ে যারা নিয়মিত এভাবে হাঁটেন তারা দ্বিগুণ সময় ব্যথামুক্ত থাকতে পারেন।

যদি আপনিও কোমর ব্যথায় একজন ভুক্তভোগী হয়ে থাকেন তবে জেনে রাখুন আপনি একা নন, বিশ্বের প্রায় ৮০ কোটি মানুষ লো ব্যাক পেইন বা কোমরের ব্যথায় ভুগে থাকেন।

এর ভেতরে আবার প্রতি ১০ জনের মধ্যে সাতজনের ব্যথা ভালো হয়ে যাওয়ার পরও এক বছরের মধ্যে ফিরে আসে। কিন্তু এক্ষেত্রে একটু সচেতন হলেই ব্যথা থেকে দূরে থাকা সম্ভব হতে পারে।

গবেষণার প্রয়োজনে কোমরের ব্যথা সেরে গেছে এমন ৭০০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে তিন বছর পর্যন্ত পর্যবেক্ষণ করা হয়েছিল। তাদের মধ্যে অর্ধেকের জন্য হাঁটা কর্মসূচি ও ফিজিওথেরাপিস্টের সহায়তার ব্যবস্থা রাখা হয়েছিল এবং অন্যদের ক্ষেত্রে তা রাখা হয়নি বরং তাদের নিজেদের মতো করে ব্যবস্থা গ্রহণের সুযোগ দেওয়া হয়েছিল। সেখানেই মিলেছে এমন ফলাফল। তবে হাঁটলে কেন কোমর ব্যথা কমে আসে তা নির্দিষ্ট করে এখনও জানাননি গবেষকরা।

শুধু কোমর ব্যথা দূর করার ক্ষেত্রেই নয়, বরং হাঁটার রয়েছে আরও অনেক উপকার। এই অভ্যাসের ফলে কার্ডিওভাস্কুলার হেলথ, হাড়ের ঘনত্ব, শারীরিক ওজন, মানসিক স্বাস্থ্য ইত্যাদি বিষয়েও অনেক উপকারিতা পাওয়া যায়।

এমনটাই জানিয়েছেন অস্ট্রেলিয়ার ম্যাকোয়ারি বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপির অধ্যাপক মার্ক হ্যানকক। যিনি এই গবেষণা প্রতিবেদনের অন্যতম লেখক।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে