শক্ত প্রতিপক্ষ ফ্রান্সের, সহজ সূচিতে স্পেন ও ইংল্যান্ড

প্রকাশিত: জুন ২৭, ২০২৪; সময়: ১১:৩৪ পূর্বাহ্ণ |
খবর > খেলা
শক্ত প্রতিপক্ষ ফ্রান্সের, সহজ সূচিতে স্পেন ও ইংল্যান্ড

পদ্মাটাইমস ডেস্ক : চরম নাটকীয়তা আর রুদ্ধশ্বাস সব ম্যাচ দিয়ে শেষ হয়েছে উয়েফা ইউরো ২০২৪ এর গ্রুপপর্ব। শেষদিনে বড় অঘটনের জন্ম দিয়ে পর্তুগালকে ২-০ গোলে হারিয়েছে জর্জিয়া।

তাতে নিজেদের গ্রুপ থেকে ৩য় হয়ে চলে নবাগত দেশটি চলে গিয়েছে ইউরোর নকআউট পর্বে। তাদের নাটকীয় এই জয়ে বাদ পড়ে গিয়েছে হাঙ্গেরি। আর আগেই বিদায় নিশ্চিত হয়েছে ক্রোয়েশিয়ার মতো হেভিওয়েট দল।

তৃতীয় সেরা হয়ে নকআউটে যাওয়ার সুযোগ ছিল চার দলের। ছয় গ্রুপ থেকে চার সেরা দল জায়গা করে নিয়েছে শেষ ১৬ এর পর্বে। আবার ই-গ্রুপে বেলজিয়াম, রোমানিয়া, স্লোভাকিয়া এবং ইউক্রেনের প্রত্যেকেই পেয়েছে ৪ পয়েন্ট। গোলপার্থক্যে ইউক্রেন ছাড়া প্রত্যেকেই জায়গা করে নিয়েছে নকআউট পর্বে।

শেষ ১৬-তে বড় দলগুলোর মাঝে সবচেয়ে কঠিন পরীক্ষা দিতে হচ্ছে ফ্রান্সকে। অবিশ্বাস্যভাবে অস্ট্রিয়ার পেছনে থেকে গ্রুপপর্ব শেষ করেছে তারা। রাউন্ড অব সিক্সটিনে তারা প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে ফিফা র‍্যাঙ্কিংয়ের তিনে থাকা বেলজিয়ামকে। ডি ব্রুইনা-রোমেলু লুকাকুদের বিপক্ষে নামতে হবে ফ্রান্সকে।

তুলনামূলক সহজ প্রতিপক্ষ স্পেন এবং ইংল্যান্ডের। গোল্ডেন জেনারেশন নিয়ে ইউরোতে এসেছে ইংলিশরা। স্লোভাকিয়ার বিপক্ষে খেলতে নামবে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। স্পেনের প্রতিপক্ষ প্রথমবার ইউরো খেলতে আসা জর্জিয়া।

ইতালির প্রতিপক্ষ সুইজারল্যান্ড। শক্ত প্রতিদ্বন্দ্বীতার আভাস আছে সেই ম্যাচে। একইরকম সূচি রোমানিয়া এবং নেদারল্যান্ডসের। আর স্বাগতিক জার্মানির জন্য শেষ ১৬-তে প্রতিপক্ষ ১৯৯২ সালের চ্যাম্পিয়ন ডেনমার্ক।

পর্তুগালের জন্যেও সূচিটা খুব একটা শক্ত না। প্রথমবার ইউরোর নকআউটে উঠে আসা স্লোভেনিয়ার বিপক্ষে নামবে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

আর বাকি সূচিতে খেলবে এবারের ইউরোর আরেক সারপ্রাইজ প্যাকেজ অস্ট্রিয়া এবং তুরস্ক। রালফ র‍্যাংনিকের অধীনে গ্রেগেনপ্রেসিংয়ের চূড়ান্ত নমুনা দেখিয়েছে অস্ট্রিয়া।

এবারের ইউরোতে তারাই হতে পারে সারপ্রাইজ প্যাকেজ। তুরস্কও অবশ্য ছেড়ে দেয়ার পাত্র না। আর্দা গুলের, হাকান চাহানগ্লুদের নিয়ে তারাও আছে চমক দেয়ার অপেক্ষায়।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে