ফাইনালে যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে ভারত-দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত: জুন ২৯, ২০২৪; সময়: ১১:৩০ পূর্বাহ্ণ |
ফাইনালে যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে ভারত-দক্ষিণ আফ্রিকা

পদ্মাটাইমস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের ফাইনালে আজ রাতে মাঠে নামছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। ফাইনাল মানেই শ্রেষ্ঠত্ব দখলের লড়াই। শিরোপা নির্ধারণী এই ম্যাচে দুদলই চাইবে সেরা একাদশ নিয়ে নামতে। একাদশ বাছাই করতে নির্ভর করতে পিচ, উইকেট এবং কন্ডিশনের উপর। জানা যাক, কেমন একাদশ নিয়ে মাঠে নামতে পারে দুই দল।

যেকোনো ম্যাচে ভুল করলে হয়তো ঘুরে দাঁড়ানোর সুযোগ আছে পরের ম্যাচে। কিন্তু ফাইনাল একটিই। এখানে কোনো ভুলের মাশুল হয় না। তাই ভারত এবং দক্ষিণ আফ্রিকা চাইবে সেরা কম্বিনেশন নিয়ে ছক কষতে।

ভারতের ব্যাটিং অর্ডারে দুশ্চিন্তার কারণ বিরাট কোহলি। চলতি আসরে একটি ফিফটিও পাননি এই তারকা ব্যাটসম্যান। তবে অভিজ্ঞতা এবং সামর্থ্যের বিচারে কোহলির উপরই ফাইনালে ভরসা রাখবে ভারতীয় শিবির। কোহলি রান না পেলেও ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে রয়েছে রোহিত শর্মা।

সবশেষ দুই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ বলে ৯২ এবং ইংল্যান্ডের বিপক্ষে ৩৯ বলে ৫৭ রানের ইনিংস খেলেছেন ভারতীয় অধিনায়ক। নতুন বলের বিপক্ষে ফাইনালে বড় দায়িত্ব থাকবে রোহিতের কাঁধেই। এছাড়া ঋষভ পন্ত, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া এবং শিভম দুবেকে জ্বলে উঠতে হবে নিশ্চিতভাবে।

বোলিংয়ে যথারীতি নেতৃত্বে থাকবে জাসপ্রিত বুমরাহ। এছাড়া আর্শদীপ সিংয়ের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে খেলতে পারেন মোহাম্মদ সিরাজ। স্পিনে কুলদীপ যাদবের সঙ্গে দেখা যেতে পারে অক্ষর প্যাটেল এবং রবীন্দ্র জাদেজাকে।

প্রোটিয়া ব্যাটিং অর্ডারে ভারতের আতংক হতে পারেন কুইন্টিং ডি কক। ভালো শুরু পেলে ডি ককের কাছ থেকে বড় ইনিংসই প্রত্যাশ করবে দেশটির সমর্থকরা। এছাড়া হেনরিখ ক্লাসেন, এইডেন মার্করাম, ডেভিড মিলারদের অবদান রাখতে হবে ফাইনালে জিততে হলে।

দক্ষিণ আফ্রিকার বেশিরভাগ ক্রিকেটারই আইপিএলের নিয়মিত মুখ। ভারতের বোলিং আক্রমণ তাদের চেনা। আজ সেরা সুযোগ নিজেদের ইতিাস গড়ার। বোলিংয়ে কাগিসো রাবাদা, অ্যানরিখ নরখিয়া, ওর্টনিল বার্টমানের সঙ্গে স্পিন হাতে দেখা যেতে পারে তাবরাইজ শামসি, কেশভ মহারাজকে।

ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, শিবম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, জাসপ্রিত বুমরাহ

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ

কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রিজা হেনড্রিক্স, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, মার্কো জানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, অ্যানরিখ নরখিয়া, তাবরাইজ শামসি।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে