ভারত-প্রোটিয়া ফাইনাল : গেইলের মতে চ্যাম্পিয়ন যারা

প্রকাশিত: জুন ২৯, ২০২৪; সময়: ৩:২৯ অপরাহ্ণ |
খবর > খেলা
ভারত-প্রোটিয়া ফাইনাল : গেইলের মতে চ্যাম্পিয়ন যারা

পদ্মাটাইমস ডেস্ক : আটলান্টিক মহাসাগরের পাড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের এক মাসের কর্মযজ্ঞ শেষ হচ্ছে আজ (শনিবার)। ভারত ও দক্ষিণ আফ্রিকার ফাইনাল দিয়ে নবম আসরের মহারণ শেষ হতে যাচ্ছে। সেরা দুটি দলই জায়গা করে নিয়েছে এবারের ফাইনালে।

যা চলতি আসরে এখন পর্যন্ত অপরাজেয়। এইডেন মার্করামের প্রোটিয়া শিবির টানা আট ম্যাচেই জিতেছে। অন্যদিকে, ভারতও অনবদ্য, মাঝে একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত না হলে তাদেরও টানা আট জয়ের সুযোগ থাকত।

এমন লড়াইয়ের আগে পরিষ্কারভাবে একদলকে ফেবারিট হিসেবে বেছে নিতে কষ্ট হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ক্রিস গেইলের। আসর শুরুর আগে থেকেই ভারতের পক্ষে বাজি ধরেছিলেন কিংবদন্তি ক্রিকেটারদের অনেকেই।

তবে একইসঙ্গে তাদের ফেবারিট তালিকায় থাকা বেশিরভাগ দলই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি। সে হিসেবে প্রোটিয়ারা ফাইনাল খেলতে পারে, এমনটা হয়তো সেভাবে কেউ ভাবেনি। এবারের ফাইনালে ওঠা রোহিত-মার্করামের দলও নিজেদের যোগ্যতায় এতদূর এসেছে বলে মত গেইলের।

আইসিসির এক ভিডিওতে ক্যারিবীয় তারকা বলেন, ‘এটি (ফেবারিট কারা) বলা কঠিন, যেখানে দুই দলই দারুণ এবং আক্রমণাত্মক ক্রিকেট খেলে এসেছে পুরো টুর্নামেন্টে। তাদের জন্য ফাইনালই উপযুক্ত মঞ্চ।’ উইন্ডিজদের হয়ে দু’বারের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী গেইলের মতে, বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরার অনুভূতি সবচেয়ে দারুণ ব্যাপার।

তিনি আরও বলেন, ‘আমার ক্যারিয়ারে অনেক অর্জন আছে, কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি আংটির মতো কিছু নয়, সবচেয়ে উল্লেখযোগ্য। এগুলো অনেকটা সুপার বোল আংটির মতো এবং বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে পর্বতে ওঠার মতোও শারিরীকভাবে সামর্থ্যের প্রমাণ।

যখন সে (কন্যা) প্রাপ্তবয়স্ক হয়ে উঠবে, তাকে উইন্ডিজদের হয়ে জেতা দুটি রিং–ই দিয়ে দেব। ২০১২ এবং ২০১৬ বিশ্বকাপের পদকগুলো আমার মেয়ের হাতে তুলে দিতে তর সইছে না।’

‘আমি তাকে বলব যেন একটা তার কাছে রাখে এবং আরেকটা যেন আমার ভবিষ্যত নাতি/নাতনির জন্য রেখে দেয়। আমার পরবর্তী প্রজন্মের মাঝেও এসব পদক বয়ে নিয়ে চলার বিষয়ে আমি অনেক গর্বিত। বিজয়ীদের প্রতি আমার উক্তি– বিশ্বের সবচেয়ে দারুণ বিষয় এটি (চ্যাম্পিয়ন হওয়া)’, আরও যোগ করেন ‘দ্য ইউনিভার্স বস’।

প্রথমবারের মতো আইসিসি বিশ্বকাপ ইভেন্টের ফাইনালে উঠেই বাজিমাত করতে চায় প্রোটিয়ারা। প্রথম বিশ্বকাপ ট্রফি জয়ের লক্ষ্য দক্ষিণ আফ্রিকার।

অন্যদিকে, ২০০৭ উদ্বোধনী বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া ভারতের চোখ দ্বিতীয় শিরোপায়। বার্বাডোজের ব্রিজটাউনে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে