যে কারণে পিচের মাটি খেয়েছিলেন বিশ্বকাপজয়ী রোহিত

প্রকাশিত: জুলাই ২, ২০২৪; সময়: ৪:০৬ অপরাহ্ণ |
খবর > খেলা
যে কারণে পিচের মাটি খেয়েছিলেন বিশ্বকাপজয়ী রোহিত

পদ্মাটাইমস ডেস্ক : অনেক অপেক্ষার অবসান ঘটিয়ে ১৩ বছর পর আইসিসি ট্রফি ঘরে তুলেছে ভারত। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে গত ২৯ জুন তারা দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে।

এমন মুহূর্তে উল্লাসে মাতোয়ারা হয়ে খেলোয়াড়রা নানা উদযাপনে মাতবেন, এটাই স্বাভাবিক। তবে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার অদ্ভুত এক আচরণ নজর কাড়ে। ফাইনালের পিচ থেকে মাটি তুলে তিনি মুখে নেন, যার কারণ ব্যাখ্যা করেছেন রোহিত।

বার্বাডোজে ৩৭ বছর বয়সে এসে রোহিত জিতলেন অধিনায়ক হিসেবে প্রথম আইসিসি শিরোপা। যে পিচে ফাইনাল হয়েছে, বিশ্বকাপের শিরোপা পেয়েছেন, উদযাপনের এক মুহূর্তে সেই পিচ থেকে খানিকটা মাটি মুখে পুরেছেন ভারতীয় অধিনায়ক।

অবশ্য এমন উদযাপন আগেও দেখা গেছে, তবে ক্রিকেটে নয়, এমন উদযাপন করেছেন টেনিস তারকা নোভাক জোকোভিচ। তিনি উইম্বলডন জিতে কোর্টের ঘাস খেয়েছিলেন। এরপরই অনেকের প্রশ্ন– জোকোভিচকে কী নকল করেছেন রোহিত?

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের প্রকাশিত এক ভিডিওতে তিনি এর জবাব দিয়েছেন। সেখানে রোহিত জানান, ‘আগে থেকে কোনো কিছু ঠিক করা ছিল না। আমার যেমন মনে হয়েছে, তেমন করেছি। উপভোগ করছিলাম মুহূর্তটা। ওই পিচ আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়েছে।

এই মাঠ এবং পিচ আমি ভুলতে পারব না। তাই এর একটা অংশ আমি নিজের কাছে রাখতে চেয়েছিলাম। এই মুহূর্তগুলো খুবই স্পেশাল। আমার স্বপ্ন সত্যি হয়েছিল এখানে। আমি কিছু একটা নিয়ে যেতে চাইছিলাম। সেই কারণেই মাটি খেয়েছি।’

ফাইনালে প্রায় হেরেই বসেছিলেন রোহিত-কোহলিরা। কারণ দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য শেষ ৩০ বলে সমান ৩০ রান প্রয়োজন ছিল। ওই অবস্থায় ভারত জিততে পারবে, এমন চিন্তা করাও ছিল কঠিন বিষয়। প্রোটিয়াদের ব্যাটিং দেখে মনে হয়েছিল ভারতের করা ১৭৬ রান যথেষ্ট নয়।

এমন একটা পরিস্থিতি থেকে ভারতকে ম্যাচ জেতান জাসপ্রিত বুমরাহ, হার্দিক পান্ডিয়ারা। শেষ ওভারে ডেভিড মিলার যখন লং অফে উড়িয়ে মারেন, বাউন্ডারি লাইন থেকে অবিস্মরণীয় ক্যাচ ধরে মোড় ঘুরিয়ে দেন সূর্যকুমার যাদব। এরপর দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হয়ে যায় ১৬৯ রানে।

ওই মুহূর্তটি রোহিত এখনও ভুলতে পারছেন না। তিনি বলেন, ‘এই মুহূর্তটা বিশ্বাস করা কঠিন। এখনও ঠিক ধাতস্থ হতে পারছি না। স্বপ্ন মনে হচ্ছে। সত্যিই আমরা বিশ্বকাপ জিতেছি, কিন্তু সেটা বিশ্বাস করতে পারছি না। এটাই আবেগ। মনের মধ্যে এটাই চলছে।’

বিশ্বকাপ নিশ্চিত হওয়ার পর ভারতীয় ক্রিকেটাররা একেকজন একেকভাবে উদযাপনে মেতেছেন। শেষ ওভার করা হার্দিক কাঁদছেন সফলতায় পূর্ণতা দিতে পেরে। রোহিত শর্মা মাটিতে শুয়ে পড়েন, মোহাম্মদ সিরাজ ও বিরাট কোহলিরা দৌড়াচ্ছেন আর তাদের চোখে জল। গোটা দল আবেগে ভাসছে। ওই মুহূর্তের একটি ছবি পোস্ট করেছেন রোহিত।

যার ক্যাপশনে লিখেছেন, ‘এই ছবিটাই বুঝিয়ে দেয় আমার মনের মধ্যে কী চলছে। অনেক কথা বলতে ইচ্ছা করছে, কিন্তু কিছুই বলতে পারছি না। আমি বোঝাতে পারব না শনিবারটা আমার কাছে কী। আমি সেসব ভাগ করে নেব। কিন্তু এখন আমি কোটি কোটি মানুষের মতো স্বপ্নের জগতে।’

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে