সূর্যের আলো ও বাতাস থেকে উৎপাদিত বোতলজাত পানি আসছে যুক্তরাষ্ট্রের বাজারে

প্রকাশিত: জুলাই ৭, ২০২৪; সময়: ২:২৭ অপরাহ্ণ |
সূর্যের আলো ও বাতাস থেকে উৎপাদিত বোতলজাত পানি আসছে যুক্তরাষ্ট্রের বাজারে

পদ্মাটাইমস ডেস্ক : সৌরবিদ্যুৎ ব্যবহার করে বাতাস থেকে উৎপাদন করা বোতলজাত পানি আসছে যুক্তরাষ্ট্রের বাজারে। ‘স্কাই ডব্লিউটিআর’ নামে এ উদ্ভাবনী বোতলজাত পানির পেছনে আছে অ্যারিজোনার কোম্পানি সোর্স গ্লোবাল। শুক্রবার (৬ জুলাই) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন নিউজ উইক এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, সৌরবিদ্যুৎ চালিত ‘হাইড্রোপ্যানেল’-এর প্রচারণা করাই এ উদ্যোগের উদ্দেশ্য। মূলত, হাইড্রোপ্যানেলের মাধ্যমে অফগ্রিড পদ্ধতিতে সুপেয় পানি উৎপাদন করা যায়।

সোর্সের তৈরি করা এসব প্যানেল সৌরবিদ্যুৎ ব্যবহার করে ফ্যান চালু করে। এসব ফ্যান বাতাস থেকে জলীয় বাষ্প টেনে নেয়। ডেসিক্যান্ট নামক পানি শোষণকারী পদার্থ সেই জলীয় বাষ্প আটকে ফেলে। এরপর প্যানেলের সৌরশক্তি সেই জলীয় বাষ্পকে প্যানেলের ভেতরেই একটি সংরক্ষিত এলাকায় ছেড়ে দেয়।

এতে ডিস্টিল্ড পানি পাওয়ার জন্য বাতাসকে পাতিত করা হয়। এরপর ডিস্টিল্ড পানি একটি প্রেশারাইজড ট্যাংকে পাঠানো হয়। সেখানে পানির পিএইচের মাত্রা ঠিকঠাক করার পাশাপাশি ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের মতো মিনারেল যোগ করা হয়।

সোর্সের কর্মকর্তা কডি ফ্রিজেন জানান, প্রতিটি প্যানেল দিনে ৩ লিটার পর্যন্ত সুপেয় পানি উৎপাদন করতে পারে। ইতোমধ্যে, বিশ্বজুড়ে ৫৬টি দেশে হাইড্রোপ্যানেল স্থাপন করেছে সোর্স। এসব প্যানেল মাটিতে বা ছাদে যেকোনো জায়গায় স্থাপন করা যায়।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে