অষ্টমদিনের মতো চলছে পাবনা পল্লী বিদ্যুৎ সমিতির কর্মবিরতি

প্রকাশিত: জুলাই ৮, ২০২৪; সময়: ৩:১০ অপরাহ্ণ |
অষ্টমদিনের মতো চলছে পাবনা পল্লী বিদ্যুৎ সমিতির কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক, পাবনা : পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতিকে একীভূত করে অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের নিয়মিতকরণের দুই দফা দাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এবং ২ এর কর্মকর্তা কর্মচারীরা।

সোমবার (৮ জুলাই) অষ্টমদিনের মতো চলছে কর্মবিরতি। গত (১ জুলাই) সকাল থেকে সারাদেশের ন্যায় পাবনা পল্লী বিদুৎ সমিতি-১ এবং ২ এর কর্মবিরতি পালন শুরু হয়। তবে জরুরী গ্রাহক সেবা ও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে।

আন্দোলনকারীদের অভিযোগ, দেশের প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত একমাত্র প্রতিষ্ঠান পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহক প্রায় ৩ কোটি ৭০ লক্ষ সংযোগের মাধ্যমে প্রায় ১২ কোটি বিদ্যুত সুবিধাভোগী মানুষ।

সমিতির কর্মকর্তা-কর্মচারীরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎসেবা দিতে জীবনের ঝুঁকি নিয়ে ঝড়বৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগ মাথায় নিয়ে দিন-রাত সেবা দিয়ে যাচ্ছেন।

কিন্তু সমিতির তদারকি প্রতিষ্ঠান পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) দ্বৈত নীতির কারণে ন্যায্য সুযোগ-সুবিধা হতে বঞ্চিত হচ্ছেন দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারী।

একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদ-পদবি, বেতন-ভাতা, বোনাসসহ পদোন্নতির ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার হয়ে আসছেন তারা।

শুধু তাই নয়, বিআরইবির অদক্ষতা ও নিম্নমানের সামগ্রীর কারণে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন। বিতরণ লাইনে ব্যবহৃত নিম্নমানের মালামালের জন্য উত্তম গ্রাহকসেবা নিশ্চিত করা সম্ভব হয় না।

জানা গেছে, গত ৫ জুলাই সারাদেশের ৮০টি পল্লী বিদুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে বিদ্যুৎ বিভাগের বৈঠক বিফলে গেছে। এর পরিপ্রেক্ষিতে অষ্টমদিনের মতো সোমবার পাবনা পল্লী বিদুৎ সমিতি-১ চাটমোহর এবং ২ কাশিনাথপুরে অবস্হিত প্রধান কার্যালয়ের সামনে কর্ম বিরতিসহ আন্দোলন চলছে।

তাদের দাবি, পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) থেকে মুক্তি নিয়ে এক ও অভিন্ন সার্ভিস কোড, অনিয়মিতদের নিয়মিত চাকরি ও সকল লাইনম্যানদের ২৪ ঘন্টা কাজের বদলে আট ঘন্টা কাজের ব্যবস্থা করতে হবে। সরকারের পক্ষে কোনো আশ্বাস না পাওয়ায় চলমান কর্মবিরতি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আন্দোলনরতরা।

কর্মসূচীতে বক্তব্য রাখেন, পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এবং ২ এর সহকারী জেনারেল ম্যানেজার , জুনিয়র ইন্জিনিয়ার , লাইন টেকনিশিয়ান, বিলিং সহকারী , মিটার রিডার কাম ম্যাসেনজার প্রমুখ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে