সারাদেশে নার্সারি পরিষ্কার রাখার নির্দেশ কৃষি মন্ত্রণালয়ের

প্রকাশিত: জুলাই ৮, ২০২৪; সময়: ৩:১৩ অপরাহ্ণ |
খবর > জাতীয়
সারাদেশে নার্সারি পরিষ্কার রাখার নির্দেশ কৃষি মন্ত্রণালয়ের

পদ্মাটাইমস ডেস্ক : সারাদেশে নার্সারিগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করার নির্দেশ দিয়েছে কৃষি মন্ত্রণালয়। এর আগে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা ও সুপারিশ পাঠানো হয় কৃষি মন্ত্রণালয়ে।

সোমবার (৮ জুলাই) কৃষি মন্ত্রণালয়ের প্রশাসন-২ অধিশাখার উপসচিব ড. স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে কৃষি মন্ত্রণালয়ে পাঠানো এক সুপারিশে বলা হয়েছে, সারাদেশের নার্সারিগুলোতে পানি জমে যাতে মশার প্রজনন ঘটাতে না পারে সেজন্য নার্সারিগুলো নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশনা প্রদানের জন্য কৃষি মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বরাবর পত্র প্রেরণ করা যেতে পারে।

এমতাবস্থায়, ডেঙ্গু রোগ প্রতিরোধে সারাদেশের নার্সারিগুলো নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

তার আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক আলোচনা শেষে সর্বসম্মতভাবে নিম্নবর্ণিত সুপারিশ করা হয়-

১. ডেঙ্গু রোগ প্রতিরোধে ব্যাপক সচেতনতামূলক প্রচারণা চালানোর জন্য সব জেলা প্রশাসক এবং সব স্থানীয় সরকার প্রতিষ্ঠান বরাবর পত্র প্রেরণ করা।

২. সারাদেশের নার্সারিগুলোতে পানি জমে যাতে মশার প্রজনন ঘটাতে না পারে সেজন্য নার্সারিগুলো নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশনা প্রদানের জন্য কৃষি মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বরাবর পত্র প্রেরণ করা।

৩. যুগ্মসচিব, উপজেলা/ইউনিয়ন পরিষদকে ডেঙ্গু নিধন কার্যক্রম পরিবীক্ষণের লক্ষ্যে গঠিত সেল-এ অন্তর্ভুক্ত করে বর্ণিত সেলটি পুনর্গঠন করা।

৪. ডেঙ্গু রোগ প্রতিরোধে মসজিদে নিয়মিত সচেতনতামূলক প্রচারণা অব্যাহত রাখার জন্য ইমামদেরকে নির্দেশনা প্রদানের জন্য ধর্ম মন্ত্রণালয় বরাবর পত্র প্রেরণ করা।

৫. সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত ডেঙ্গু রোগ প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণা চালানোর পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর আঙিনা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশনা প্রদানের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ বরাবর পত্র প্রেরণ করা।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে