মান্দায় এলজিইডি প্রকৌশলীর বিরুদ্ধে কাজে অবহেলা ও দায়িত্বহীনতার অভিযোগ

প্রকাশিত: জুলাই ৮, ২০২৪; সময়: ৮:০০ অপরাহ্ণ |
মান্দায় এলজিইডি প্রকৌশলীর বিরুদ্ধে কাজে অবহেলা ও দায়িত্বহীনতার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, মান্দা : নওগাঁর মান্দায় এলজিইডি প্রকৌশলী শাইদুর রহমান মিঞার বিরুদ্ধে বিভিন্ন কাজে দায়িত্বহীনতা ও কর্তব্য কাজে অবহেলার অভিযোগ উঠেছে। উপজেলার ১৪ ইউনিয়ন পরিষদের মেরামত ও সংস্কার কাজ সমাপ্ত না হওয়া সত্ত্বেও ঠিকাদারকে চুড়ান্ত বিল প্রদানের পাঁয়তারা করেন বলেও অভিযোগ তার বিরুদ্ধে।

এছাড়াও পিআরএলে থাকা ওই দপ্তরের দুজন কর্মচারীকে দিয়ে দাপ্তরিক কাজ করিয়ে নিচ্ছেন উপজেলা প্রকৌশলী শাইদুর রহমান মিঞা। এসব বিষয়ে তাকে কৈফিরত তলব করে পত্র দিয়েছেন নওগাঁ এলজিইডির নির্বাহী প্রকৌশলী।

খোঁজ নিয়ে জানা গেছে, মান্দা উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদের মেরামত ও সংস্কার কাজ করার জন্য দরপত্র আহবান করে উপজেলা এলজিইডি দপ্তর। শুরু থেকেই এ কাজের গুনগত মান নিয়ে প্রশ্ন উঠে। কয়েকটি ইউনিয়ন পরিষদে কাজ না করেই বিল উত্তোলনের চেষ্টা করে ঠিকাদারি প্রতিষ্ঠান। অভিযোগ রয়েছে কাজ সমাপ্ত হওয়ার আগেই উপজেলা প্রকৌশলী শাইদুর রহমান মিঞা চুড়ান্ত বিল প্রদানের জন্য ইউএনওর দপ্তরে দাখিল করেন।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, গত জুন মাসের নওগাঁ জেলা সমন্বয় সভায় মান্দার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লায়লা আঞ্জুমান বানু এ বিষয়ে অভিযোগ উত্থাপন করেন। এরপর ১৪ ইউনিয়ন পরিষদের মেরামত ও সংস্কার কাজ পরিদর্শন করেন এলজিইডি নওগাঁর সহকারী প্রকৌশলী মো. শাহরিয়ার।

এসময় অধিকাংশ ইউনিয়ন পরিষদের কাজই অসমাপ্ত পাওয়া যায়। যে কাজগুলো সমাপ্ত হয়েছে তাও মানসম্মত হয়নি। এর পরও অসমাপ্ত মেরামত ও সংস্কার কাজের চুড়ান্ত বিল ঠিকাদারকে প্রদানের জন্য ইউএনওর কাছে দাখিল করা হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক মান্দা এলজিইডি দপ্তরের এক অফিস স্টাফ বলেন, এ অফিসের হিসাবরক্ষক আমিনুল ইসলাম পিআরএলে যাওয়ার পর ওই পদে নিয়ামতপুর উপজেলায় কর্মরত হিসাবরক্ষক এনামুল হককে এখানে বদলি করা হয়। কিন্তু তার যোগদানপত্র উপজেলা প্রকৌশলী গ্রহণ না করে বিভিন্নভাবে টালবাহান করেন। এসময় পিআরএলে থাকা আমিনুল ইসলামের সহায়তায় কমিউনিটি অর্গানাইজার আবুল কাশেমকে দিয়ে হিসাব সংক্রান্ত আর্থিক কার্যক্রম সম্পাদন করেন।

অভিযোগের এসব বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকৌশলী শাইদুর রহমান মিঞা বলেন, ‘এটি সম্পূর্ণ বিভাগীয় বিষয়। কৈফিয়ত তলবের পর আমি যথাযথ কর্তৃপক্ষের কাছে জবাব দাখিল করেছি।

এ প্রসঙ্গে এলজিইডি নওগাঁর নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ বলেন, মান্দা উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে দায়িত্বহীনতা ও কর্তব্য কাজে অবহেলার সত্যতা মিলেছে। এ জন্য তাকে কৈফিয়ত তলবসহ বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে