এসিডির আয়োজনে শিশুর সুরক্ষায় অ্যাডাল্ট পিয়ার এডুকেটদের ভূমিকা নিয়ে প্রশিক্ষণ

প্রকাশিত: জুলাই ৯, ২০২৪; সময়: ৪:২৬ অপরাহ্ণ |
এসিডির আয়োজনে শিশুর সুরক্ষায় অ্যাডাল্ট পিয়ার এডুকেটদের ভূমিকা নিয়ে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে অ্যাকপেট ইন্টারন্যাশনালের সহায়তায় উন্নয়ন সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি শিশু ও যুবকদের সকল প্রকার সহিংসতা, শোষণ, নির্যাতন ও অবহেলা থেকে নিরাপদ রাখার, সুরক্ষা ব্যবস্থা জোরদার, বিকাশ এবং বাস্তবায়নের জন্য সহসাথীদের শিশু সুরক্ষা নীতিমালা সম্পর্কে ধারণা বৃদ্ধির লক্ষ্যে শিশুদের অংশগ্রহণে অ্যাডাল্ট পিয়ার এডুকেটরদের ভূমিকা ও দায়িত্ব- শীর্ষক প্র্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) এসিডি হল রুমে দিনব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

চিলড্রেন নো বেটার-মেকিং চাইল্ড পার্টিসিপেশন দ্য কি টু ইমপ্রুভিং ইফেকটভনেস অব অ্যাকশন এগেইনস্ট সেক্সুয়াল এক্সপ্লয়টেশন অব চিলড্রেন শিরোনামে এসিডি রাজশাহীতে শিশুর জন্য একটি সমৃদ্ধ ভবিষ্যত ও যৌন শোষণ রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে। এই প্রকল্পে সহায়তা করছে অ্যাকপেট ইন্টারন্যাশনাল।

১০জন বাছাইকৃত পিয়ার লিডারদের সক্ষমতা বৃদ্ধি, একই সাথে সুরক্ষা এর গুরুত্ব সম্পর্কে ধারণা প্রদান, শিশু নির্যাতন, শোষণ এবং সকল প্রকার বৈষম্য থেকে শিশুদের সুরক্ষায় প্রয়োজনীয় জ্ঞান এবং ধারণা বৃদ্ধি, শিশুর সুরক্ষাজনিত সমস্যাগুলো চিহ্নিত করতে সক্ষম হওয়ার পাশাপাশি শিশু অধিকার ও শিশুদের অধিকার নিশ্চিতে প্রণীত আইনের বিভিন্ন ধারা সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

একই সাথে অ্যাডাল্ট পিয়ার এডুকেটরদের ভূমিকা ও দায়িত্ব- কী হবে তা নিয়েও অংশগ্রহণমুলক প্রক্রিয়ায় আলোচনা করা হয়। প্রকল্পের কর্ম এলাকা রাজশাহী সিটি কর্পোরেশনসহ গোদাগাড়ি ও মোহনপুর উপজেলা হতে নির্বাচিত এডাল্ট পিয়ার এডুকেটর অংশগ্রহণ করে।

এসিডি প্রকল্প সমন্বয়কারী আলি আহম্মেদ প্রশিক্ষণের শুরুতে প্রকল্প পরিচিতিসহ বিভিন্ন বিষয় আলোকপাত করেন। অন্যদিকে শিশু নির্যাতন রোধে জাতীয় জরুরী পরিষেবা ও যোগাযোগের মাধ্যম সম্পর্কে দলীয় আলোচনার মাধ্যমে ধারণা পরিস্কার করা হয়।

অ্যাডাল্ট পিয়ার এডুকেটরদের ভূমিকা ও দায়িত্বসমূহ আলোচনা করেন এবং দলীয় কাজ পরিচালনা করেন। ডিজিটাল লিটারেসী সম্পর্কে ধারণা প্রদান সেসনটি পরিচালনা করেন কমিউনিটি মোবিলাইজার মানতাকা আক্তার।

 

 

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে