ভারত বিশ্বকে ‘বুদ্ধ’ দিয়েছে, ‘যুদ্ধ’ নয় : মোদি

প্রকাশিত: জুলাই ১১, ২০২৪; সময়: ১২:৩৭ অপরাহ্ণ |
ভারত বিশ্বকে ‘বুদ্ধ’ দিয়েছে, ‘যুদ্ধ’ নয় : মোদি

পদ্মাটাইমস ডেস্ক : ভারত বিশ্বকে যুদ্ধ নয়, ‘বুদ্ধ’ দিয়েছে বলে মন্তব্য করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার দাবি, এর অর্থ- ভারত সর্বদা শান্তি ও সমৃদ্ধি দিয়েছে এবং দেশটি ২১ শতকে তার ভূমিকাকে শক্তিশালী করতে চলেছে।

রাশিয়া থেকে অস্ট্রিয়ায় সফরে গিয়ে মোদি এসব কথা বলেন। বুধবার (১০ জুলাই) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

মূলত দুদিনের রাশিয়া সফর শেষে অস্ট্রিয়ায় যান মোদি। ৪০ বছর পর প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে দেশটিতে গেছেন তিনি। বুধবার ভিয়েনায় তাকে দেখতে ভিড় জমান বহু মানুষ।

পরে সেখানে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় মোদি বলেন, সেরা, উজ্জ্বল, সবচেয়ে বড় অর্জন এবং সর্বোচ্চ মাইলফলকে পৌঁছানোর লক্ষ্যে কাজ করছে ভারত।

তিনি আরও বলেন, ‘হাজার বছর ধরে আমরা নিজেদের জ্ঞান ও দক্ষতা বিশ্বের সঙ্গে ভাগ করে নিয়েছি। আমরা যুদ্ধ দিইনি, বিশ্বকে বুদ্ধ দিয়েছি। ভারত সবসময় শান্তি ও সমৃদ্ধি বজায় রেখেছে, একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও সেই কাজই করবে।’

প্রসঙ্গত, এর আগে রাশিয়া সফরের সময় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলার সময় মোদি ‘শান্তিপূর্ণভাবে’ সমাধান খোঁজার গুরুত্ব উল্লেখ করেছেন। পুতিনকে ভারতীয় এই প্রধানমন্ত্রী বলেছেন, ‘যুদ্ধক্ষেত্রে কোনও সমাধান হয় না। এদিকে ৪০ বছর পর এই প্রথম অস্ট্রিয়া সফরে গেছেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই উল্লেখ করেছেন নরেন্দ্র মোদি।

তিনি বলেন, ‘এই ঐতিহাসিক অনুষ্ঠানে দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো। ভারত ও অস্ট্রিয়া ৭৫ বছরের বন্ধুত্ব উদযাপন করছে। দুই দেশ ভৌগলিকভাবে দুই প্রান্তে অবস্থিত হলেও, আমাদের মধ্যে অনেক মিল রয়েছে। গণতন্ত্র আমাদের দুই দেশকে যুক্ত করেছে।’

মোদির দাবি, ‘স্বাধীনতা, সাম্য, আইনের প্রতি সম্মান নিয়ে আমাদের চিন্তাধারা এক। আমাদের দুই দেশেরই সমাজ বহু ভাষা ও সংস্কৃতির মিলনে তৈরি। দুই দেশই বৈচিত্রকে উদযাপন করে। আর সেই চিন্তাধারা প্রতিফলনের অন্যতম বড় মাধ্যম হলো নির্বাচন।’

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনের উদাহরণও এসময় টানেন মোদি। তিনি বলেন, ‘নির্বাচনে ৬৫ কোটি মানুষ ভোট দিয়েছেন। এত বড় নির্বাচন হওয়া সত্ত্বেও নির্বাচন শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ভোটের ফল প্রকাশিত হয়েছে। এটাই নির্বাচনি ব্যবস্থা ও গণতন্ত্রের শক্তি।’

উল্লেখ্য, ৩১ হাজারেরও বেশি ভারতীয় অস্ট্রিয়াতে বসবাস করেন। ভারতীয় দূতাবাসের মতে, দেশটিতে ভারতীয় ছাত্রের সংখ্যা সাড়ে চার শতাধিক।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে