ছাত্র স্কালোনির সামনে কোপার ট্রফি, গুরুর সামনে ইউরো

প্রকাশিত: জুলাই ১১, ২০২৪; সময়: ১২:৪২ অপরাহ্ণ |
খবর > খেলা
ছাত্র স্কালোনির সামনে কোপার ট্রফি, গুরুর সামনে ইউরো

পদ্মাটাইমস ডেস্ক : একজন ছাত্র, আরেকজন শিক্ষক। নিজ নিজ দলকে দুজনেই খেলাচ্ছেন অসাধারণ ফুটবল। তাদের হাত ধরেই কেটেছে শিরোপার খরা। আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি নিজের দেশে রীতিমতো কিংবদন্তি বনে গিয়েছেন। ২৮ বছরের শিরোপা খরা কাটিয়েছেন ২০২১ সালের কোপা আমেরিকা দিয়ে। তারপর ২০২২ সালে তো বিশ্বকাপটাই আর্জেন্টিনাকে এনে দিলেন এই মাস্টারমাইন্ড।

স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তের গল্পটাও একইরকম। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে ছিল স্প্যানিশ রাজত্ব। ইউরো, বিশ্বকাপ এবং ইউরো। তিন মেজর ট্রফির চক্রপূরণ করেছিল তারা। এরপরেই ২০১৩ সালের কনফেডারেশন্স কাপে স্বপ্নভঙ্গ। স্পেনের দুর্বিপাকের দিন শুরু সেখান থেকে।

দে লা ফুয়েন্তে এলেন স্পেনের ডাগআউটে। টিকিটাকার পাসিং সৌন্দর্য্যের সঙ্গে যুক্ত করেছেন গতিশীল ফুটবলের ট্যাকটিক্স। ২০২৩ সালে এসে দূর করলেন ১১ বছরের শিরোপাখরা। উয়েফা নেশন্স লিগ ঘরে তুলেছে স্পেন। এবার তাদের সামনে ইউরো জয়ের হাতছানি।

লুইস দে লা ফুয়েন্তে আর লিওনেল স্কালোনির সফলতার এই গল্পে একজনই নায়ক। তিনি দে লা ফুয়েন্তে। স্কালোনিকে আজকের দিনে বিশ্বের অন্যতম সেরা কোচ করে তোলার নেপথ্যের নায়ক এই স্প্যানিশ। জার্মানিতে ইউরো চলাকালেই এক সাক্ষাৎকারে বিষয়টি সামনে আনেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।

জার্মানি থেকে অনেকদূরে মার্কিন যুক্তরাষ্ট্রে বসে লিওনেল স্কালোনিও স্মরণ করেছেন গুরু দে লা ফুয়েন্তের কথা। স্পেনের কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে স্কালোনি সমর্থন জানান শিক্ষক দে লা ফুয়েন্তের প্রতি, ‘কোচিং কোর্সে দে লা ফুয়েন্তে আমার শিক্ষক ছিলেন। অবশ্যই ইউরোতে আমি স্পেনের সাফল্য চাই। লুইস আমাদের অনেক কিছুই শিখিয়েছেন। ২০১৭ সালে যারাই তার ছাত্র ছিলাম… অনেক কিছুই সে আমাদের শিখিয়ে দিয়েছে।

গুরুর প্রতি শুভকামনাও জানিয়েছেন আর্জেন্টাইন কোচ। জানালেন, স্পেনের খেলা এখনও নিয়মিত দেখেন তিনি। সঙ্গে লুইস দে লা ফুয়েন্তে যেভাবে দলকে পরিচালনা করেন, সেটারও প্রশংসা করেছেন তিনি।

সেমিফাইনালের আগে স্পেন কোচও স্মরণ করলেন শিষ্য স্কালোনির কথা। প্রিয় ছাত্রের হাত ধরে আর্জেন্টিনা আবার কোপা আমেরিকা জিতবে সেই প্রত্যাশাও তার। সঙ্গে এও জানালেন জাভি হার্নান্দেজ-জাবি আলোন্সোদের মতো সফল কোচদেরও শিক্ষকতা করেছিলেন একসময়।

নিজের পূর্ব অভিজ্ঞতার কথা উল্লেখ করে দে লা ফুয়েন্তে বলেন, ‘আমি সৌভাগ্যবান যে বেশকিছু কোচিং কোর্সে আমি তরুণ কোচদের শিখিয়েছি। আমরা এই প্রজন্মের ফুটবলারদের যেমন জাভি হার্নান্দেজ, জাবি আলোন্সো রাউলদের শিখিয়েছি। এমন সব তারকা ফুটবলার যারা কোচ হতে চাইতো। আর সৌভাগ্যবশত লিওনেল স্কালোনিও তাদের একজন ছিল।’

স্কালোনিকে সমর্থন জানিয়ে স্প্যানিশ কোচের বক্তব্য, ‘আমাদের অসাধারণ সম্পর্ক। সে একজন বিশ্বচ্যাম্পিয়ন। শুরুতে তাকে অনেক প্রশ্ন শুনতে হয়েছিল তার অনভিজ্ঞতার জন্য। অনেকেই বলে ‘ভাগ্য’ তাকে কোপা আমেরিকা আর বিশ্বকাপ জিতিয়েছে। কিন্তু দেখুন, সে এখন আরেকটা শিরোপার কাছে আছে।’

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে