মহাসড়ক অবরোধ করে পাবনা এডওয়ার্ড শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত: জুলাই ১১, ২০২৪; সময়: ৬:২৭ অপরাহ্ণ |
মহাসড়ক অবরোধ করে পাবনা এডওয়ার্ড শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, পাবনা : পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা ২০১৮ সালের পরিপত্র বহাল ও সংস্কারের দাবিতে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এবার পাবনা-ঈশ্বরদী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন

বৃহস্পতিবার (১১ জুলাই) বেলা সাড়ে ১২টার দিকে কলেজের প্রধান ফটকের সামনে পাবনা-ঈশ্বরদী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। প্রায় এক ঘন্টা এই অবরোধ চলে। এতে দুইপাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে প্রশাসনের অনুরোধে ক্যাম্পাসে ফিরে যান শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা- সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে; কোটা না মেধা, মেধা মেধা; কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক; আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাই নাই; আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম; দালালি না রাজপথ, রাজপথ রাজপথ ইত্যাদি স্লোগানে স্লোগানে রাজপথ মুখরিত করেন।

এর আগে বেলা ১২টার দিকে সমাজ বিজ্ঞান বিভাগের সামনে জড়ো হয় সাধারণ শিক্ষার্থীরা। কোটা ব্যবস্থা সংস্কারের দাবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে কিছুক্ষণ ক্যাম্পাসেই বিক্ষোভ করেন তারা। পরে শিক্ষার্থীরা পাবনা-ঈশ্বরদী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

শিক্ষার্থীরা বলছেন- এই কোটার মাধ্যমে মূলত মুক্তিযোদ্ধাদেরই অসম্মান করা হচ্ছে, কারণ তারা পাকিস্তানের বিরুদ্ধে বৈষম্যের কারণে যুক্ত করেছিলেন আজকে মেধার অবমূল্যায়নের মাধ্যমেই তাদের সেই অবদানকে হেয়পতিপন্ন করা হচ্ছে। আমরা কোটা সম্পূর্ণ বাতিল নয়, আমরা কোটার সংস্কার চাই। মুক্তিযোদ্ধাদের অন্যান্য সুযোগ সুবিধা বাড়িয়ে দেওয়া হইক কিন্তু তাদের নাতি-পুতিরা কোটা পাবে এটা মেনে নেয়া যায় না।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে