বসন্তকে বরণে রাবির চারুকলায় দেয়ালে জুড়ে রঙীন ক্যানভাস

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২০; সময়: ৩:৩৩ অপরাহ্ণ |
বসন্তকে বরণে রাবির চারুকলায় দেয়ালে জুড়ে রঙীন ক্যানভাস

খুর্শিদ রাজীব, রাবি : কয়েক মিটার টানা দীর্ঘ দেয়ালকে সাদা ক্যানভাস বানাতে ব্যস্ত একদল তরুণ-তরুণী। কেউ শিরিষ কাগজে দেয়াল মসৃণে ব্যস্ত, কেউ চক বা পেন্সিলে চিত্রকর্মের খসড়া তৈরি করছেন, কেউ আবার প্লাস্টিকের পাত্রে রঙ তৈরি করছেন। লাল-নীল-হলুদ-সবুজ রঙের তুলির আঁচরে সাদা ক্যানভাস ক্রমশ রঙীন হয়ে উঠছে, আকাঁ হচ্ছে দেয়াল চিত্র। একেকটা চিত্র যেনো একেকটা ইতিহাসের সাক্ষী। কোনোটায় জয়নুল আবেদিনের চোখে ৪৩’র ভয়াবহ দুর্ভিক্ষের ইতিকথা, কোনোটায় ৫২’র ভাষা আন্দোলনের ইতিবৃত্ত, আবার কোনোটায় ৭১’র মহান মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা।

আসন্ন বসন্তকে স্বাগত জানাতে এভাবেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের সম্মুখ ভাগের দেয়ালে তৈরি করা হচ্ছে এসব দেয়ালচিত্র। এসব দেয়ালচিত্র প্রস্তুতকরণে দিনরাত কাজ করে যাচ্ছেন বিশ^বিদ্যালয়ের চারুকলা অনুষদের একদল শিক্ষার্থী।

সরেজমিনে দেখা যায়, বসন্ত বরণের প্রস্তুতি হিসেবে অনুষদের একদল শিক্ষার্থী চারুকলা অনুষদ ব্যস্ত সময় পার করছেন। দেয়ালের পাশে বসে নিবিষ্টমনে লিওনার্দো দ্য ভিঞ্চির ‘ভিট্রুভিয়ান ম্যান’ আঁকতে দেখা গেল অনুষদের শিক্ষার্থী তীর্থ কান্তি প্রামানিককে। জানতে চাইলে মুচকি হেসে জানালেন, ভিঞ্চি সবচেয়ে প্রিয় শিল্পী। এই চিত্রটি দিয়েই চারুকলার শিক্ষার্থীরা মানুষের দেহ অবয়ব আঁকতে শিখেন, আর প্রথমকাজ স্মরণীয় করে রাখতে তার এই বিখ্যাত চিত্রকর্ম বেছে নিয়েছেন তিনি।

পাশেই দাঁড়িয়ে থেকে জুনিয়রদের কাজ তদারকিতে ব্যস্ত শিক্ষার্থী রাহুল দেবনাথ। বসন্ত উৎসবে চারুকলা অনুষদের আয়োজন সম্পর্কে জানতে চাইলে বলেন, কয়েক বছর ধরে বসন্ত বরণ ও পিঠা উৎসব পালন করে আসছি। এবার সেটা আমরা দুই দিনব্যাপী করব। পাশাপাশি আমরা এবারে বসন্তেও যাত্রা পালা করব। আমাদের আগেই পরিকল্পনা ছিলো চারুকলার সামনের পুরো দেয়াল জুড়ে দেয়ালচিত্র করবো। আর সেটার জন্য বসন্তের আগের সময়কে ঠিক করেছি কারণ এসব কাজ আমাদের মাঝে উৎসবের আমেজটাকে আরো বৃদ্ধি করবে।

রাহুলের বক্তব্যের সত্যতা মিলল একটু সামনে এগিয়েই। চারুকলা মঞ্চের দিকে এগোতেই চোখে পড়লো যাত্রাপালার প্রশিক্ষণ চলছে। যাত্রাপালার প্রশিক্ষণার্থীদের একজন শিক্ষার্থী আবদুল্লাহ আল মাহিন। তিনি জানালেন, এবারে চারুকলায় মঞ্চস্থ হবে ঐতিহাসিক যাত্রাপালা ‘আনার কলি’। তার জন্য চলছে জোর প্রস্তুতি।

চারুকলা অনুষদ ছাড়াও বিশ^বিদ্যালয়ে বসন্তবরণ উৎসব পালনে প্রস্তুত হচ্ছে অন্যান্য বিভাগগুলো। খোঁজ নিয়ে জানা যায়, ক্যাম্পাসে বসন্তবরণে বিভিন্ন বিভাগ ও সংগঠন যাত্রাপালা, পিঠাউৎসব, গানের অনুষ্ঠান, নাটক প্রভৃতির আয়োজন রেখেছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে