রাজশাহীতে বিদেশফেরত ৯৭৮ জনকে খুঁজছে প্রশাসন

প্রকাশিত: মার্চ ২৪, ২০২০; সময়: ২:০৭ অপরাহ্ণ |
রাজশাহীতে বিদেশফেরত ৯৭৮ জনকে খুঁজছে প্রশাসন

নিজস্ব প্রতিবেদক : বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার মধ্যে গত প্রায় তিন সপ্তাহে রাজশাহী এসেছেন এক হাজার ৩৪৪ জন। ১ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে রাজশাহী এসব প্রবাসীদের মধ্যে হোম কোয়ারেন্টিনে রয়েছেন মাত্রা ৩৬৬ জন।

তবে হদিস নেই ৯৭৮ জন বিদেশফেরত প্রবাসীর। তারা কোথায় কিভাবে থেকেছেন বা চলাফেরা করেছেন এ নিয়ে তথ্য সংগ্রহের কাজ চলছে। প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মীরা তাদের খোঁজ খবর নিয়ে কোয়ারেন্টিনে পাঠানোর ব্যবস্থা করছে বলে জানিয়েছেন রাজশাহীর সিভিল সার্জন ডাঃ এনামুল হক।

তিনি বলেন, ১ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত ৩৬৬ জন হোম কোয়ারেন্টিনের আওতায় আনা হয়। বর্তমানে হোম কোয়ারেন্টিানে রয়েছেন ২৯৯ জন। এর মধ্যে গত ২৪ ঘন্টায় ১৩৫ জনকে হোম কোয়ারেন্টিানে নেয়া হয়। বর্তমানে যারা কোয়ারেন্টিনে রয়েছেন তাদের বাড়ি চিহ্নিত করে দেয়া হচ্ছে। এ পর্যন্ত ছাড়পত্র দেয়া হয়েছে ৬৭ জনকে বলে জানান তিনি।

ডাঃ এনামুল হক বলে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকা অনুযায়ী ১ মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত বিদেশফেরত রাজশাহী এসেছেন এক হাজার ৩০৮ জন। বাকি ৩৬ জন এসেছে ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত। বিদেশ ফেরত যারা কোয়ারেন্টিনে ছিলেন না তাদের বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। কোন দেশ থেকে কবে এসেছেন এবং শারীরিক অবস্থা দেখে হোম কোয়ারেন্টিনে পাঠানো হচ্ছে।

তিনি জানান, সোমবার পুঠিয়ায় এক ব্যাংক কর্মকর্তাকে খুজে বের করে তাকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। গত ১৯ মার্চ তিনি ভারত থেকে দেশে ফিরেছেন। দেশে ফিরে তিনি হোম কোয়ারেন্টিনে না থেকে নিয়মিত অফিস করছিলেন। এর আগে গত রোববার রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়। তিনি দুই সপ্তাহ কানাডা থেকে গত ১১ মার্চ দেশে ফিরে স্বাভাবিকভাবে চলাফেরা ও অফিস করেন।

রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, বর্তমানে যারা হোম কোয়ারেন্টিনে রয়েছেন এর মধ্যে সিটি করপোরেশন এলাকায় ১২৩ জন, বাঘা উপজেলায় ২৬ জন, চারঘাটে ১৩ জন, পুঠিয়ায় ৪৮ জন, দুর্গাপুরে ১২ জন, বাগমারায় ২১ জন, মোহনপুরে ৮ জন, তানোরে ২৪ জন, পবায় ১৬ জন ও গোদাগাড়ীতে ৮ জন।

সূত্রমতে, গত ২৪ ঘন্টায় রাজশাহীতে যে ১৩৫ জনকে হোম কোয়ারেন্টিনে নেয়া হয়েছে এদের মধ্যে ভারত থেকে এসেছেন ৮৩ জন, অস্ট্রেলিয়া থেকে একজন, মালেশিয়া থেকে চারজন, আমেরিকার থেকে একজন, ইতালীর দুইজন, চীন থেকে ১৪ জন, সিঙ্গাপুর থেকে তিনজন, সৌদি আরব থেকে ১৬ জন, হংকং থেকে দুইজন, ইংল্যান্ড থেকে একজন, জাপান থেকে একজন, শ্রীলঙ্কা থেকে দুইজন কাতার থেকে তিনজন, সাইপ্রাস থেকে একজন ও মরিসাস থেকে একজন।

গত ২৪ ঘন্টায় কোয়ারেন্টিনে যাওয়াদের মধ্যে রাজশাহী নগরে রয়েছেন ৮৯ জন, বাঘা উপজেলায় ১৪ জন, পুঠিয়ায় চারজন, মোহনপুরে চারজন, তানোরে আটজন, পবায় আটজন, গোদাগাড়ীতে আটজন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে