সিরাজগঞ্জে প্রথম করোনা রোগি শনাক্ত, ৫ গ্রাম লকডাউন

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২০; সময়: ১২:৫৭ পূর্বাহ্ণ |
সিরাজগঞ্জে প্রথম করোনা রোগি শনাক্ত, ৫ গ্রাম লকডাউন

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের এনায়েতপুরে নারায়নগঞ্জ থেকে আসা এক বৃদ্ধের শরীরের নমুনা পরীক্ষায় করোনা পজেটিভ এসেছে। রোববার রাজশাহী মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে তার নমুনা পরীক্ষা করা হয় বলে জেলা সিভিল সার্জন ডা. জাহিদুল ইসলাম জানিয়েছেন।

আক্রান্ত বৃদ্ধের নাম রজব আলী (৬৩)। তিনি এনায়েতপুর গ্রামের আলহাজ্ব মৃত আবু তাহেরের ছেলে। তিনি জেলায় করোনা আক্রান্ত প্রথম রোগী। বর্তমানে সে গোপরেখী গ্রামের তার আত্মীয় মাওঃ সাদ্দাম হোসেনের বাড়িতে অবস্থান করছে।

এদিকে, ওই বৃদ্ধের দেহে করোনা শনাক্তের পর উপজেলা প্রশাসন রোববার রাতে গোপরেখী গিয়ে ৫টি গ্রাম লকডাউন ঘোষনা করেছে। এই পাঁচ গ্রামের লোকজন বাড়ি থেকে বের হওয়া ও বাহির থেকে কাউকে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এ আদেশ না মানলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে এলাকায় মাইকিং করা হয়।

এনায়েতপুর থানার পরিদর্শক (তদন্ত) রাকিবুল হুদা জানান, গত ১৪ এপ্রিল রাতে নারায়নগঞ্জ থেকে সিরাজগঞ্জের এনায়েতপুরে নিজ বাড়িতে স্ত্রী ও ২ সন্তানকে সাথে নিয়ে মাইক্রো যোগে আসেন বৃদ্ধ রজব আলী। আগে থেকেই সে এজমার রোগী হওয়ায় এলাকার সচেতন মানুষ বিষয়টি টের পেয়ে তাকে আর নামতে দেয়নি। পরে গাড়ি ঘুড়িয়ে সে এনায়েতপুর থানার দৌলতপুর ইউনিয়নের গোপরেখী গ্রামের আত্মীয়র বাড়িতে অবস্থান নেন। সেখানে তিনি অসুস্থ্য হয়ে পড়েন। এরপর বিষয়টি জানাজানি হলে স্বাস্থ্যকর্মীরা গত বৃহস্পতিবার তার নমূনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহীতে পাঠায়। রোববার রাতে পরীক্ষার ফলাফলে করোনা পজেটিভ পাওয়া যায়।

সিরাজগঞ্জের সিভিল সার্জন জাহিদুল ইসলাম বলেন, করোনার প্রাথমিক উপসর্গ থাকায় জেলায় ৭৪ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ল্যাবে পাঠানো হয়েছিল। এর মধ্যে ৩৪ জনের প্রতিবেদন এসেছে। যার সব গুলোই করোনাভাইরাস নেগেটিভ এসেছে। অন্য ৪০ জনের প্রতিবেদন বাকি ছিল তার মধ্যে রোববার সন্ধ্যায় ১৪ জনের প্রতিবেদন পাওয়া গেছে। এদের মধ্যে রজব আলীর করোনা পজেটিভ এসেছে। বাকি ১৩ করোনা আক্রান্ত ওই ব্যক্তি আত্মীয় বাড়িতে এসে আশ্রয় নিয়েছেন।

তিনি বলেন, ওই বাড়িটি এখন প্রশাসনের পক্ষ থেকে লকডাউন ঘোষনা করা হয়েছে। সেখানেই তাকে বর্তমানে চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি বর্তমানে স্বাভাবিক আছেন। সোমবার ওই রোগীর সংস্পর্সে যারা এসেছেন তাদেরও নমুনা সংগ্রহ করা হবে।

রোববার রাতে বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ রহমতুল্লাহ এর নেতৃত্বে পুলিশ গোপরেখী গ্রামে গিয়ে মাইকে প্রচার করে দৌলতপুর ইউনিয়নের ৮ ও ৯ নং ওয়ার্ড লকডাউন ঘোষণা করে। এই দুই ওয়ার্ডের আওতাভুক্ত গ্রামগুলো হলো- গোপরেখী, ভাঙ্গাবাড়ি, মাধবপুর, গোপালপুর ও চড়কাদহ। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই গ্রামের কেউ ঘরের বাইরে বের হতে পারবে না। এ নির্দেশনা না মানলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে