পর্যবেক্ষণে রামেকের সেই ৪২ ডাক্তার-নার্স

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২০; সময়: ২:৩০ পূর্বাহ্ণ |
পর্যবেক্ষণে রামেকের সেই ৪২ ডাক্তার-নার্স

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস রোগীর সংস্পর্শ থেকে সংক্রমিত হওয়ার আশঙ্কায় কোয়ারেন্টিনে পাঠানো রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ৪২ চিকিৎসক-নার্স ও কর্মচারী করোনায় আক্রান্ত নন। বুধবার (২২ এপ্রিল) ও বৃহস্পতিবার (২৩ এপ্রিল) রামেকের ল্যাবে তাদের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় তাদের ফলাফল নেগেটিভ এসেছে।

রামেক হাসপাতাল সূত্রে জানা গেছে, বুধবার ১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। আর বৃহস্পতিবার বাকি ২৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। সবার রিপোর্টই এসেছে নেগেটিভ। তবে চিকিৎসক-নার্স ও কর্মচারীরা কোয়ারেন্টিানেই থাকবেন। তাদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করা হবে।

রামেকের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. বুলবুল হাসান জানান, দুই দিনে রামেক হাসপাতালের ৪২ জন চিকিৎসক-নার্স ও কর্মচারীর নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে সবার রিপোর্ট এসেছে নেগেটিভ। কেউ করোনায় আক্রান্ত নন। তারপরেও কয়েকদিন তাদের পর্যবেক্ষণে রাখা ভালো।

তিনি জানান, বৃহস্পতিবার তাদের ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে একজনের রিপোর্ট পজিটিভ। আক্রান্ত এই ব্যক্তির বাড়ি নওগাঁয়। তিনি রাণীনগর স্বাস্থ্য কমপ্লেক্সের নার্স। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য এই রোগির করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নওগাঁর সিভিল সার্জনকে জানানো হয়েছে।

গত ১২ এপ্রিল থেকে এ পর্যন্ত রাজশাহীতে আটজন করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। এর মধ্যে গত সোমবার রাজশাহীর সংক্রমক ব্যাধি (আইডি) হাসপাতালে চিকিৎসাধীন ৮০ বছরের এক বৃদ্ধের করোনা শনাক্ত হয়। আগের দিন আইডি হাসপাতালে পাঠানোর আগে ওই রোগী রামেক হাসপাতালে চার দিন চিকিৎসাধীন ছিলেন। কোনো ধরনের সুরক্ষা পোশাক ছাড়াই চিকিৎসক-নার্সরা তার চিকিৎসা করেছিলেন। পরে ওই রোগীর করোনা শনাক্ত হলে হাসপাতালে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ কারণে মঙ্গলবার হাসপাতালের ৪২ চিকিৎসক-নার্স ও কর্মচারীকে কোয়ারেন্টিনে পাঠানো হয়। এদের মধ্যে ২১ জন চিকিৎসক, ১২ জন নার্স ও ৯ জন সহায়ক কর্মচারী। এদের কেউ কেউ সরাসরি রোগীর সংস্পর্শে যান এবং অন্যরা সংস্পর্শে যাওয়া ব্যক্তিদের সংস্পর্শে যান। তাই তাদের কোয়ারেন্টিনে পাঠানো হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে