রাজশাহী ল্যাবে একদিনেই ৪২ নমুনা বাতিল

প্রকাশিত: মে ৩, ২০২০; সময়: ১১:০৩ অপরাহ্ণ |
রাজশাহী ল্যাবে একদিনেই ৪২ নমুনা বাতিল

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) করোনা ল্যাবে দুই শিফটে নমুনা পরীক্ষা শুরু হয়েছে। রোববার প্রথম দুই দফায় ৯৪টি করে ১৮৮টি নমুনা পরীক্ষার করা হয়। তবে এর মধ্য ১৪৬টির ফলাফল এসেছে। আর বাতিল হয়েছে ৪২টি।

রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. বুলবুল হাসান জানান, রোববার রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবে দুই শিফটে ১৮৮টি নমুনা পরীক্ষা হয়েছে। প্রথম দফায় ৯৪টির মধ্যে ফলাফল এসেছে ৭৪টি। বাকি ২০টি নমুনা বাতিল হয়েছে। তবে ৭৪টির মধ্যে পাবনার একজনের নমুনায় করোনা পজেটিভ এসেছে। আর দ্বিতীয় দফায় ৯৪টি পরীক্ষা করা হলেও ফলাফল এসেছে ৭২টি। এ দফায় বাতিল হয়েছে ২২টি। দ্বিতীয় দফার ফলাফলে ৭২টিই নেগেটিভি এসেছে। নমুনা সংগ্রহে ত্রুটির কারণে সেগুলোর কোন ফলাফল আসেনি বলে জানান তিনি।

রাজশাহী বিভাগে দুইটি ল্যাবে করোনাভাইরাস পরীক্ষা হচ্ছে। এর একটি হলো রাজশাহী মেডিকেল কলেজ। অপর বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে। এ দুই ল্যাবে প্রতিদিন ৯৪ জন করে মোট ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে। এর বাইরে অতিরিক্ত নমুনাগুলো ঢাকায় পাঠানো হচ্ছে।

তবে রোববার রাজশাহীর ল্যাবেই দুই শিফটে মোট ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। নমুনা জট কমাতেই রাজশাহীর ল্যাবে দুই শিফটে কাজ করা হয়েছে। এ ল্যাবে পাঁচটি জেলা থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষা করা হচ্ছে। এগুলো হলো- রাজশাহী, নাটোর, পাবনা, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ। গত ১ এপ্রিল থেকে এই ল্যাব চালু হয়।

রাজশাহীতে গত ১২ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়। শনিবার পর্যন্ত এ জেলায় করোনা আক্রান্ত ব্যক্তির সংখ্যা ১৫ জন। এর মধ্যে পুঠিয়ায় ৫ জন, মোহনপুরে ৪ জন, দুর্গাপুরে ২ জন, পবায় ১ জন, বাঘায় ১ জন, বাগমারায় ১ জন ও তানোরে ১ জন। এর মধ্যে তিনজন সুস্থ্য হয়েছেন। এ পর্যন্ত রাজশাহী নগর এবং জেলার চারঘাট ও গোদাগাড়ী উপজেলায় করোনা রোগী পাওয়া যায়নি।

বিভাগীয় স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মতে, শনিবার পর্যন্ত রাজশাহী বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত ১০৮ জনের মধ্যে রাজশাহীতে ও নাটোরে দুইজনের মৃত্যু হয়েছে। রাজশাহী বিভাগে শুক্রবার পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে জয়পুরহাটে। এ জেলায় আক্রান্ত শনাক্ত হয়েছে ৩২ জন। আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে থাকা বগুড়ায় শনাক্ত হয়েছে সংখ্যা ২১ জন। এছাড়াও নওগাঁয় ১৭, রাজশাহীতে ১৫, পাবনায় ১০, নাটোরে ৯, সিরাজগঞ্জ ও চাঁপাইনবাবগঞ্জ ২ জন করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে