বাগমারায় ইউনিয়ন বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২০; সময়: ৪:০১ অপরাহ্ণ |
বাগমারায় ইউনিয়ন বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, বাগমারা : রাজশাহী সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেবের নিয়ন্ত্রণাধীন বাগমারা থানা পুুলিশের আয়োজনে বাসুপাড়া, ঝিকরা এবং মাড়িয়া ইউনিয়নে বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন করা হয়েছে। “বিট পুলিশিং বাড়ী বাড়ী, নিরাপদ সমাজ গড়ি”প্রতিপাদ্যকে সামনে রেখে বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১০ টায় বাসুপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন করেন বাগমারা থানার অফিসার ইনচার্জ আতাউর রহমান। পরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল জব্বার মন্ডলের সভাপতি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন, বাসুপাড়া ইউনিয়নের বিট অফিসার বাগমারা থানার সেকেন্ড অফিসার এসআই মনিরুল ইসলাম, সহকারী বিট অফিসার এএসআই মোসলেম উদ্দীন। অন্যান্যের মধ্যে ছিলেন, এসআই ফরিদা ইয়াসমিন, এএসআই আব্দুল খালেক, ইউপি সদস্য আয়েন উদ্দিন, মমতাজ উদ্দীন, নজের আলী, কাউসার আলীসহ সংরক্ষিত মহিলা সদস্য ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

অন্যদিকে দুপুর ১২ টায় ১২ নং ঝিকরা ইউনিয়নে বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে ঝিকরা বাজারে ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হামিদ ফৌজদারের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাগমারা থানার সেকেন্ড অফিসার এসআই মনিরুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাগমারা থানার অফিসার ইনচার্জ আতাউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝিকরা ইউনিয়ন আ’লীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক, ইউপি সদস্য মানিক প্রামানিক, ঝিকরা ইউনিয়নের বিট অফিসার এসআই রইচ উদ্দীন, সহকারী বিট অফিসার এএসআই আলতাফ হোসেন প্রমুখ।

অপরদিকে, দুপুরে ১০ নং মাড়িয়া ইউনিয়নে বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন করা হয়েছে। ইউনিয়ন আ’লীগের সভাপতি, চেয়ারম্যান আসলাম আলী আসকানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাগমারা থানার সেকেন্ড অফিসার এসআই মনিরুল ইসলামের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাগমারা থানার অফিসার ইনচার্জ আতাউর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বিট অফিসার এসআই ওসমান গনি, সহকারী বিট অফিসার এএসআই শহিদুল ইসলাম, মাড়িয়া ইউনিয়নের সচিব বেলাল হোসেন সহ ইউপি সদস্য ও এলাকাবাসী।
বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশের সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া। সেই সাথে পুলিশের সেবার কার্যক্রমকে গতিশীল ও কার্যকর করা এবং পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করার উদ্দেশ্যে প্রতিটি থানাকে ইউনিয়ন ভিত্তিক এক বা একাধিক ইউনিটে ভাগ করে বিট পুলিশিং পরিচালিত হবে। সেই সাথে এলাকা থেকে মাদক, বাল্য বিবাহ বন্ধ করণ, চোরা কারবারী বন্ধ সহ বিভিন্ন প্রকার অপকর্মের বিরুদ্ধে জনগণকে সোচ্চার করা।

বিট পুলিশিং এর মাধ্যমে সেবাকে সরাসরি থানা থেকে তৃণমূল পর্যন্ত বিস্তৃতিকরণ এর ফলে থানায় মোতায়েনকৃত জনবলের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা। প্রান্তিক পর্যায়ে জনসম্পৃক্তির মাধ্যমে এলাকার উত্থিত বা বিরাজমান সমস্যার প্রতিরোধ ও প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ। এতে করে এলাকার আইন-শৃঙ্খলা ও অপরাধ সংক্রান্ত অগ্রিম গোপন সংবাদ এবং গোয়েন্দা তথ্য সংগ্রহের সক্ষমতা বৃদ্ধি পাবে। সমাজ থেকে অপরাধভীতি দূরীকরণপূর্বক জনমনে স্বস্তি ও আস্থা স্থাপন করা। ফলে জনসাধারণের মধ্যে নিরাপত্তাবোধ তৈরি করা সম্ভব হবে। বাগমারা থানা পুলিশের উদ্যোগে পর্যায়ক্রমে উপজেলা ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় বিট পুলিশিং কার্যালয় প্রতিষ্ঠিত হবে।

  • 145
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে