খালেদা জিয়ার রাজনীতিতে ফেরার সম্ভাবনা দেখছেন না বিএনপি নেতারা

প্রকাশিত: অক্টোবর ২, ২০২০; সময়: ৮:৩৮ অপরাহ্ণ |
খালেদা জিয়ার রাজনীতিতে ফেরার সম্ভাবনা দেখছেন না বিএনপি নেতারা

পদ্মাটাইমস ডেস্ক : খালেদা জিয়ার রাজনীতিতে ফেরার সম্ভাবনা ক্ষীণ, দলের ভবিষ্যত নিয়েও শঙ্কা। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতিতে ফেরার সম্ভাবনা দেখছেন না দলটির নেতারা। তাই দলের ভবিষ্যত নিয়েও শঙ্কা দেখা দিয়েছে তাদের মনে। রাজনীতি বিশ্লেষকদের মতে, মানুষের মন থেকে একটু একটু করে হারিয়ে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন। তাকে দলীয় প্রধানের পদ ছেড়ে উপদেষ্টা হিসেবে দলকে পরামর্শ দেয়ার আহবান তাদের। বিএনপির রাজনীতি, ভবিষ্যত নেতৃত্ব নিয়ে জাকারিয়া আহমেদের তিন পর্বের ধারাবাহিক প্রতিবেদনের আজ প্রথম পর্ব।

স্বামীর অসমাপ্ত কাজ সমাপ্ত করতে যেদিন বিএনপির দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন বেগম খালেদা জিয়া সেদিনই শুরু হয়েছিল তার রাজনীতির শেষ দিনটির ক্ষণগণনাও। অসুস্থতার পাশাপাশি আইনি বাধায় বেগম খালেদা জিয়ার রাজনীতিতে ফেরার সম্ভাবনা কতটুকু?

বিএনপির ভাইস-চেয়ারম্যান ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান ওমর বীরউত্তম বলেন, একজন আদালতে দোষী সাব্যস্ত ব্যক্তির রাজনীতি করার কোন এখতিয়ার নেই। সেটা বৈধ, অবৈধ বা ছাপিয়ে দেয়া হোক। বর্তমানে যেভাবে বিএনপি চলছে আমার শত ইচ্ছা থাকা স্বত্ত্বেও বেগম খালেদা জিয়ার রাজনীতিতে ফিরে আসার সুযোগ খুবই কম।

নির্বাহী আদেশে ২৫ শে মার্চ কারাগার থেকে সাময়িক মুক্তি পান তিনি। এরপর থেকে আছেন গুলশানের ভাড়া বাড়ি ফিরোজাতেই। যদিও দ্বিতীয় দফায় বাড়ানো হয়েছে তার মুক্তির মেয়াদ। দল বলছে তার শারীরিক অবস্থাও ভাল নয়। এতসব সীমাবদ্ধতা যাকে ঘিরে তিনি বিএনপির অপর নাম,বেগম খালেদা জিয়া। চার দশক ধরে জাতীয়তাবাদী শক্তির প্রেরণার উৎস। তবে, দলে তার সেই নেতৃত্বও এখন চ্যালেঞ্জের মুখে পেড়েছ বলে মনে করেছন বিশ্লেষকরা।

রাজনীতি বিশ্লেষক ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, উনি যদি না ফিরে আসে তাহলে কিছুই এসে যায় না। আমার মনে হয় উনার নিজ থেকেই উপদেষ্টা হিসেবে কাজ করা উচিত। উনি প্রধান উপদেষ্টা হিসেবে দলে কাজ করা উচিত। উনি কি রাজনৈতিকভাবে জীবিত আছেন কি না আমি জানি না, তবে উনি যদি হারিয়ে যান আমি দুঃখ পাবো। উনি হারিয়ে যাওয়ার পথেই আছেন।

বেগম খালেদা জিয়ার রাজনীতিতে ফেরা না ফেরার প্রশ্ন যত জোড়ালো হচ্ছে ততই চিন্তার ভাঁজ বড় হচ্ছে বিএনপির তৃণমূলের নেতাকর্মীদের।

বাগেরহাট জেলা বিএনপির সহ-সভাপতি কাজী খায়রুজ্জামান শিপন বলেন, আমরা উনার দীর্ঘায়ু কামনা করি। আমরা আশা করি উনি বেঁচে থাকলে এই ফ্যাসিস্ট সরকারের বেড়াজাল থেকে বেড়িয়ে আসবে। ইতোমধ্যেই আমাদের সুযোগ্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের হাল ধরেছেন।

মুন্সিগঞ্জ শ্রীনগর উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি রাহাদুল ইসলাম ভূঁইয়া বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার পক্ষে বিপক্ষে থাকতে পারে।কিন্তু তিনি আমাদের কাছে জাতীয়তাবাদী শক্তির একমাত্র কিংবদন্তি।

  • 75
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে