শুধু মেয়েটি ধূমপান করতে পারবে না!

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২০; সময়: ৬:৫৫ অপরাহ্ণ |
শুধু মেয়েটি ধূমপান করতে পারবে না!

পদ্মাটাইমস ডেস্ক : ধুমপান মানে বিষপান। বাংলাদেশ তথা সারাবিশ্বেই এই বিষ গ্রহণে নিরুৎসাহিত করা হয়। বাংলাদেশে তো প্রকাশ্যে ধুমপান নিষিদ্ধ। ধরা পড়লে শাস্তিযোগ্যও বটে। সেই শাস্তি দেওয়ার জন্য সুনির্দিষ্ট কর্তৃপক্ষ আছে। কিন্তু প্রকাশ্য দিবালোকে এক তরুণীকে ধুমপান করতে দেখে যাচ্ছেতাই ভাষায় গালাগাল করে, ভিডিও করে সোশ্যাল সাইটে ছড়িয়ে দেওয়া চরম অসভত্যারই নামান্তর!

 

 

 

 

 

 

 

 

 

গতকাল থেকে এই ভিডিওটি সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, একজোড়া কপোত-কপোতী কোনো এক উদ্যানে বসে আড্ডা দিচ্ছে আর ধুমপান করছে। তাদের লক্ষ্য করে তেড়ে যায় শার্ট-প্যান্ট আর মাথায় টুপি পরা এক ব্যক্তি। তার পিছু নেয় আরও কয়েকজন। শুরু থেকেই মোবাইল ক্যামেরায় ভিডিও ধারণ করা হচ্ছিল। দ্রুতই তামাশা দেখতে আরও অনেক মানুষ জড়ো হয়ে যায়।

 

 

 

 

 

 

 

 

 

অতঃপর সেই তরুণ-তরুণীকে উদ্দেশ্য করে টুপিওয়ালা ব্যক্তির নেতৃত্বে গালিগালাজ শুরু হয়। প্রকাশ্যে ধুমপান করাটা তাদের কাছে সমস্যা নয়, সমস্যা হলো একজন মেয়ে ধুমপান করছে সেটা! এসব ব্যক্তিরা নিজেদের সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তি মনে করেন এবং ‘সমাজ ঠিক রাখতে’ নিয়মিতই এ ধরণের কর্মকাণ্ড করে বেড়ান। ধুমপান করা কোনো অবস্থাতেই ঠিক নয়; কিন্তু এভাবে ধুমপানের জন্য কোনো নারী বা পুরুষকে হেয় করার সুযোগ নেই। আর ভিডিও করা আরও মারাত্মক অপরাধ।

 

 

 

 

 

 

 

 

 

বলা হচ্ছে ঘটনাটি রাজশাহী শহরে ঘটেছে। ঘটনাস্থলে উপস্থিত ‘বীরপুরুষরা’ বারবার বলছিল, ‘এইটা নাকি মেয়ে মানুষ!’ সেই জঘন্য পুরুষতান্ত্রিকতা। সমাজে হাজারটা অনিয়ম, দুর্নীতি, ধর্ষণ, নীপিড়নের ঘটনা ঘটলে এদের খুঁজে পাওয়া যায় না। সরকার মাস্ক বাধ্যতামূলক করলেও সেখানে উপস্থিত কারও মুখেই মাস্ক ছিল না। চা খেতে খেতে খুব গুছিয়ে সেই ব্যক্তিকে ওই জুটিকে হেনস্থা করতে দেখা গেছে। এ ঘটনায় এখনো কোনো অভিযোগ দায়েরের খবর পাওয়া যায়নি।

 

 

 

 

 

 

 

 

 

এদিকে এমন ভিডিও দেখে সোশ্যাল সাইট উত্তাল হয়ে উঠেছে। ব্লগার নিঝুম মজুমদার লিখেছেন, ‘যেই মেয়েটা ধূমপান করছিলেন তাঁকে আমার যথেষ্ঠ সাহসী মনে হয়েছে। এত এত ঘিরে ধরা কাপুরুষ দেখেও মেয়েটা সাহস নিয়ে কথা বলেছে দেখে আমার ভালো লেগেছে।…মেয়েটা চলে আসা প্রথাতে একটা সজোরে লাথি মেরেছে দেখে আনন্দে মনটা ভ’রে গেলো। জয়টা মেয়েটার-ই হয়েছে।’ একজন লিখেছেন, ‘সিগারেট শুধু নারীদের জন্য ক্ষতিকারক আর পুরুষদের জন্য ভালো- এটা তো জানতাম না!’

  • 101
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে