চাঁপাইনবাবগঞ্জে ১৫টি ওয়ার্ডসহ ব্যবসা প্রতিষ্ঠানে সিসি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২১; সময়: ৯:২৭ অপরাহ্ণ |
চাঁপাইনবাবগঞ্জে ১৫টি ওয়ার্ডসহ ব্যবসা প্রতিষ্ঠানে সিসি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা

ডিএম কপোত নবী, চাঁপাইনবাবগঞ্জ : আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জের ১৫ টি ওয়ার্ডে মাদকবিরোধী কমিটি, জনসচেতনতা মূলক কর্মকান্ড পরিচালনা করলে অবশ্যই সুফল আসবে। পাড়া, মহল্লা গ্রাম অলিগলিসহ ইউনিয়নের মানুষ ও দোকান, ব্যবসা প্রতিষ্ঠান নিরাপদে থাকবে।

চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন পয়েন্টে যেমন, বড় ইন্দারা মোড়, জেলা প্রশাসন এলাকা, পুলিশ সুপার কার্যালয় এলাকা, সরকারি কলেজ মোড়, নিউমার্কেট এলাকা, বিশ্বরোড, বারঘরিয়া, সদর মডেল থানা এলাকায় বিভিন্ন বৈদ্যুতিক খুঁটিতে সিসি ক্যামেরা স্থাপন করা আছে।

ফুলকুঁড়ি ইসলামিক একাডেমি, সুইমিং ক্লাবের পাশে, সিএনবি ঘাট এলাকা, বীরশ্রেষ্ট ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর মহানন্দা সেতু এলাকা, শশান ঘাট এলাকায় নগর উন্নয়ন কমিটি (ইউসিসি)’র উদ্যোগে সচেতনতামূলক ও নির্দেশনা বোর্ড স্থাপন করা হয়েছে।

ওই এলাকার বাসিন্দা সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোখলেশুর রহমান এসব কর্মকান্ডের সাথে সম্পৃক্ত আছেন। আছেন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।মহল্লায় ঢুকতে মহল্লার নাম লেখা সাইনবোর্ড লাগানো হয়েছে। বালুবাগান মহল্লাতেও লোহার গেটসহ সাইনবোর্ড বসানো হয়েছে কয়েক বছর আগেই।

জেলার সাবেক পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম বিপিএম পিপিএম (বার) এর উদ্যোগে কয়েক বছর আগে শহরের বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা স্থাপন করা হয়। যার উপকারিতা এরই মধ্যে পৌরবাসী পেতে শুরু করেছেন। হত্যার ক্লু, চুরি, ছিনতাই, ইভটিজিংসহ বিভিন্ন অনৈতিক কর্মকান্ড সিসি টিভির ফুটেজ দেখে সমাধান হচ্ছে।

এ বিষয়ে দৈনিক গৌড় বাংলার ব্যবস্থাপনা সম্পাদক সিনিয়র সাংবাদিক আজিজুর রহমান শিশির জানান, রাস্তার পাশে বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে নিজ উদ্যোগে সিসি ক্যামেরা বসালে বাড়ি পরিবার যেমন নিরাপদ হবে তেমনি আইনশৃঙ্খলা বাহিনীর তদন্তেও কাজে আসবে। যার দরুন কমে যাবে অপরাধ কর্মকান্ড।

দৈনিক চাঁপাই দর্পণের সম্পাদক ও প্রকাশক আশরাফুল ইসলাম রঞ্জু জানান, কয়েকদিন আগেই ১৫ নং ওয়ার্ডের শিশু অপহরণ ও হত্যার ক্লু সিসি ক্যামেরায় ধারণকৃত ফুটেজ দেখেই উদঘাটন হয় ও আসামী গ্রেপ্তার হয়। তাই শহরের প্রতিটি এলাকায় সিসি ক্যামেরা স্থাপন এখন উদ্যোগের বিষয়। প্রশাসনসহ বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা ইচ্ছে করলে সম্ভব। এ জন্য প্রয়োজন আলোচনা।

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী জানান, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ উন্নত ও আধুনিক হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ রুপান্তরে সরকার বদ্ধ পরিকর। এরই মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। সহজ হচ্ছে ইন্টারনেট সুবিধা। সে দিক থেকে সিসি ক্যামেরা অন্যতম একটি অংশ। বাড়াতে হবে এর ব্যবহার।

বেশ কয়েকদিন সরেজমিনে চাঁপাই সংবাদের সাথে কথা হয় স্কল- কলেজ-মাদরাসা শিক্ষার্থীদের। নবাবগঞ্জ সরকারি কলেজ, শাহ নেয়ামতুল্লাহ কলেজ, কামাল উদ্দিন উচ্চ বিদ্যালয়, নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়(টাউন হাইস্কুল), গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়, টিটিসিসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও নিরাপত্তার সার্থে সিসি ক্যামেরা স্থাপনের পক্ষে মত দিয়েছেন।

কাজেই বিষয় টি নিয়ে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, জেলা পরিষদ, পৌরসভা সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদ্যোগ গ্রহণ করবে বলেই প্রত্যাশা সকলের।

  • 299
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে