রুপমের অসাম্প্রদায়িক ক্যাম্পাস গড়ার লড়াইকে এগিয়ে নিতে হবে

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২১; সময়: ১২:১৮ পূর্বাহ্ণ |
রুপমের অসাম্প্রদায়িক ক্যাম্পাস গড়ার লড়াইকে এগিয়ে নিতে হবে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু বলেছেন, শহীদ দেবাশীষ ভট্টাচার্য রূপম সাম্প্রদায়িকমুক্ত ক্যাম্পাস গড়ার লড়াই করতে গিয়ে নিজের জীবন উৎসর্গ করেছিলেন। তার সেই লড়াইয়ের প্রাসঙ্গিকতা এখনও সমাপ্ত হয়নি। রূপমের রেখে যাওয়া অসাম্প্রদায়িক ক্যাম্পাস গড়ার লড়াই এখন আমাদের এগিয়ে নিতে হবে।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে মতিহার থানা ছাত্রমৈত্রীর এক কর্মিসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আগামী ১৩ ফেব্রুয়ারি রুপম দিবসে রাজশাহীতে সাম্প্রদায়িক বিরোধী সমাবেশ করবে ছাত্রমৈত্রী। সেই সমাবেশ সফল করতেই এই কর্মিসভার আয়োজন করা হয়।

কর্মিসভায় দেবু বলেন, এক দশক আগে সাম্প্রদায়িক অপশক্তির আতুর ঘর হিসেবে খ্যাত ছিল এই রাজশাহী অঞ্চল। প্রতিটি পাড়া-মহল্লা থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠান পর্যন্ত ছড়িয়ে পরেছিল তাদের সাম্প্রদায়িক বিষবাষ্প। রাজশাহী বিশ্ববিদ্যালয়ও এর থেকে বাদ যায়নি। দেশের অন্যতম এই বিদ্যাপীঠকে তারা জঙ্গি তৈরীর কারখানা হিসেবে প্রতিষ্ঠিত করতে চেয়েছিল।

ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির এই সদস্য আরও বলেন, সেদিন তাদের সেই চক্রান্তকে বুড়ো আঙ্গুল দেখিয়ে স্বাধীনতা ও অসাম্প্রদায়িক নীতির পক্ষে অবস্থান নিয়েছিল শহীদ দেবাশীষ ভট্টাচার্য রূপম। স্বপ্ন দেখেছিল- ক্যাম্পাস হবে মুক্তিযুদ্ধের চেনতা ও অসাম্প্রদায়িক নীতির ভিত্তিতে। শেষ পর্যন্ত এই নীতি বাস্তবায়ন করতে গিয়ে তাকে জীবন পর্যন্ত বিসর্জন দিতে হয়।

রাজশাহী বিশ্বাবিদ্যালয় শাখা ছাত্রমৈত্রীর সাবেক এই সভাপতি বলেন, শহীদ দেবাশীষ ভট্টাচার্য রূপম আমাদের মাঝে নেই। তবে তার রেখে যাওয়া লড়াইয়ের প্রাসঙ্গিকতা এখনও বিদ্যমান। তার লড়াইয়ের পথ ধরে শুধু রাজশাহী বিশ্বাবিদ্যালয় নয়, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সাম্প্রদায়িকমুক্ত করার সংগ্রাম আমাদেরকেই এগিয়ে নিতে হবে।

কর্মিসভায় মতিহার থানা ছাত্রমৈত্রীর সভাপতি পলাশ আহমেদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- ওয়ার্কার্স পার্টির মহানগর সদস্য সীতানাথ বণিক, মতিহার থানার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, সাবেক ছাত্রমৈত্রী নেতা জিয়াউল হক জিয়া, আকছারুজ্জামান সুমন, মোহাইমিনুল হক রানা, মহানগর ছাত্রমৈত্রীর সভাপতি ওহিদুর রহমান, বোয়ালিয়া থানার সাধারণ সম্পাদক জাহিদ হাসান প্রমুখ।

  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে