বাগমারায় মাতৃত্বকালীন কার্ড বিতরণে ইউপি চেয়ারম্যানের অনিয়মের সত্যতা মিলেছে

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২১; সময়: ৬:১৭ অপরাহ্ণ |
বাগমারায় মাতৃত্বকালীন কার্ড বিতরণে ইউপি চেয়ারম্যানের অনিয়মের সত্যতা মিলেছে

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাগমারা : রাজশাহীর বাগমারায় দ্বীপপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকলেছুর রহমান দুলালের বিরুদ্ধে গর্ভবতী ছাড়াই তালাকপ্রাপ্ত এক নারীর নামে মাতৃত্বকালীন ভাতার কার্ড বিতরণের অভিযোগের সত্যতা পেয়েছে তদন্তকারী কর্মকর্তা। ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য গতকাল রোববার ওই সংক্রান্ত একটি তদন্ত প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর প্রেরণ করেছেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খন্দকার মাক্বামাম মাহমুদা।

চলতি বছরের গত ২৪ মার্চ একই ইউপি’র নারী সদস্য হাসিনা বানু বাদী হয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মাতৃত্বকালীন ভাতা বিতরণসহ ইউনিয়নের বিভিন্ন কাজে ব্যাপক অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দাখিল করেন।

অভিযোগের বিষয়টি ইউএনও’র দপ্তর থেকে তদন্তের জন্য উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়। মহিলা বিষয়ক কর্মকর্তা মাক্বামাম মাহমুদা তদন্ত করে ঘটনার সত্যতা পেয়েছেন। দাখিল করেছেন তদন্ত প্রতিবেদন।

তদন্ত প্রতিবেদনে দেখা যায়, দ্বীপপুরের ইউপি চেয়ারম্যান মোকলেছুর রহমান দুলাল জালিয়াতির মাধ্যমে তার ইউপি’র নানসোর গ্রামের এছের আলীর কন্যা অবিবাহিতা নারী সুমি আক্তারের নামে মাতৃত্বকালীন ভাতাভোগির তালিকার নাম অন্তর্ভুক্ত করেন। ওই নারীর নামে ভাতার টাকা উত্তোলনের জন্য জনতা ব্যাংক ভবানীগঞ্জ শাখায় একটি সঞ্চয়ী হিসাব যার নম্বর ০১০০২২১৪১১১৬৮৮ খোলা হয়।

বিষয়টি জানতে পেরে একই ইউপি’র মহিলা সদস্য হাসিনা বানু উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে একটি লিখিত অভিযোগ দাখিল করেন। অভিযোগ দাখিলের পর থেকেই ইউপি চেয়ারম্যান মোকলেছুর রহমান দুলাল হাসিনা বানুকে হয়রানীসহ নানাভাবে নাজেহাল করতে তৎপরতা চালান। এমনকি হাসিনাকে তিনি ইউনিয়নের সকল কর্মকান্ড থেকে বিরত রাখেন। এক পর্যায়ে ইউনিয়ন পরিষদ থেকে তাকে লাঞ্চিত করে বের করে দেন। হাসিনা বানুকে কোনঠাসা করে একের পর এক অনিয়ম দূর্নীতি চালাতে থাকেন।

সূত্র জানায়, চেয়ারম্যান মকলেছুর রহমান দুলাল চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকেই বিভিন্ন অনিয়ম, স্বজনপ্রীতি ও দুর্নীতির সাথেও জড়িয়ে পড়েন। ওই সকল ঘটনায় ইউপি সদস্য হাসিনা বানু প্রতিবাদ করলে ইউনিয়ন পরিষদের সকল সুবিধা থেকে তাকে বঞ্চিত করেন।

চেয়ারম্যান মকলেছুর রহমান দুলালের এমন কর্মকান্ডে ফুঁসে ওঠেন হাসিনা বানুসহ কয়েকজন ইউপি সদস্য। তারা একের পর এক চেয়ারম্যানের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সরকারের বিভিন্ন মহলে লিখিত অভিযোগও দাখিল করেন। কিন্তু এসব অভিযোগের সত্যতা থাকলেও মোকলেছুর রহমান দুলাল আওয়ামী লীগের প্রভাব খাটিয়ে তা ধামাচাপা দেন।

মোকলেছুর রহমানের বিরুদ্ধে অভিযোগের সত্যতা প্রমানিত হওয়ায় ইউনিয়নের ভুক্তভোগিরা সস্তোষ প্রকাশ করেছেন। এ বিষয়ে জানতে চাইলে মহিলা ইউপি সদস্য হাসিনা বানু তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, মোকলেছুর রহমান একজন দূর্নীতিবাজ ও আত্মসাৎকারী চেয়ারম্যান। এর আগে তিনি দুস্থদের দুই মাসের চাল দেওযার কথা বলে স্বাক্ষর নিয়ে একমাসের চাল বিতরণ করেছেন। এক মাসের চাল তিনি আত্মসাৎ করেছেন। এভাবে তিনি ইউনিয়নের সকল প্রকল্পে কোন কাজ না করেই পুরোটাকা আত্মসাত করে চলেছেন। তিনি অবৈধ পুকুর খননকারী ও ইটভাটারও মালিক। তার শত শত এমন অন্যায় কাজের কেউ প্রতিবাদ করার সাহস পায়না। আমি প্রতিবাদ করায় আমাকে বিভিন্নভাবে হয়রানী ও লাঞ্চিত করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চেয়ারম্যান মোকলেছুর রহমান দুলাল অভিযোগ উদ্দেশ্যমূলক দাবী করে বলেন, ওই কার্ডটির বিপরিতে কোন ভাতা উত্তোলন করা হয়নি। বিষয়টি আমি জানতে পেরে সাথে সাথে কার্ডটি মহিলা বিষয়ক দপ্তরে ফেরত পাঠানো হয়েছে।

এ বিষয়ে মহিলা বিষয়ক কর্মকর্তা খন্দকার মাক্বামাম মাহমুদা জানান, কার্ডটি কিভাবে হয়েছে তা আমার জানা নেই। তবে ওই ঘটনায় অনীত অভিযোগের বিষয়টি তদন্ত করে তার সত্যতা পাওয়ায় একটি প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ প্রতিবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, এ বিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

 

 

 

  • 124
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে