রাজশাহীতে দ্বিতীয় ডোজের প্রথম টিকাদান আজ

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২১; সময়: ১০:৪৮ পূর্বাহ্ণ |
রাজশাহীতে দ্বিতীয় ডোজের প্রথম টিকাদান আজ

তারেক মাহমুদ : সারাদেশে ব্যাপী আজ বৃহস্পতিবার থেকে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজ টিকা দেওয়া শুরু হবে রাজশাহীতেও। পাশাপাশি নিবন্ধিতদের প্রথম ডোজ টিকাও দেওয়া হবে। লকডাউন এবং রোজার মাসেও চলবে টিকাদান। দ্বিতীয় ডোজ টিকার জন্য এসএমএস চলে গেছে যারা প্রথম টিকা নিয়েছিলেন। গত ৭ ফেব্রুয়ারি যারা টিকা গ্রহণ করেছেন তারাই আজ দ্বিতীয় ডোজের টিকা পাবে।

এ বিষয়ে বিভাগীয় স্বাস্থ্যপরিচালক ও সিভিল সার্জন অফিস থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টিকাদান কার্যক্রম সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নে সিটি কপোরেশন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এবং সব পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তাদের দিকনির্দেশনা দেওয়া হয়েছে। জানা যায়, গত ৬ এপ্রিল থেকে রাজশাহীতে টিকা পরিবহন শুরু হয়। টিকা সরবরাহ কাজে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস সহায়তা করছে। জেলা পর্যায়ে গঠিত কমিটি নিজ নিজ জেলার টিকা গ্রহণ করবেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, লকডাউনের সময় টিকা নিতে আগ্রহী ব্যক্তিকে ভ্যাকসিন কার্ড সঙ্গে নিয়ে আসতে হবে। কারণ টিকা নিতে আগ্রহীরা এই কার্ড দেখিয়ে রিকশা অথবা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে পারবেন। যারা ৭ ফেব্রুয়ারি প্রথম টিকা নিয়েছেন, তাদের ৭ এপ্রিল দ্বিতীয় ডোজ দেওয়ার পরিকল্পনা ছিল। ৫ এপ্রিল পর্যন্ত সারাদেশে ৫৫ লাখ ৩৯ হাজার ৪৯৪ জন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা নিয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হাতে এখন পর্যন্ত এক কোটি এক লাখ ডোজ টিকা মজুদ আছে। ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ করোনাভাইরাসের টিকা কিনতে গত ৫ নভেম্বর চুক্তি করে বাংলাদেশ। ওই চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে তিন কোটি ডোজ টিকা পাওয়ার কথা ছিল বাংলাদেশের।

সে অনুযায়ী জানুয়ারিতে ৫০ লাখ ডোজ দেশে এলেও বিপুল চাহিদা আর বিশ্বজুড়ে টিকার সরবরাহ সঙ্কটের মধ্যে ফেব্রুয়ারির চালানে বাংলাদেশ ২০ লাখ ডোজ হাতে পায়। এছাড়া ভারত সরকারের উপহার হিসেবে দুই দফায় ৩২ লাখ ডোজ টিকা পাওয়া গেছে। সব মিলিয়ে টিকা এসেছে এক কোটি দুই লাখ ডোজ।

রাজশাহী সিভিল সার্জন জানান, আজ থেকে দ্বিতীয় যে টিকা দানের বিষয়ে বলা আছে তা কার্যকর হবে সকাল থেকে। সকাল ৮ টা হতে এই কার্যক্রম শুরু হবে। যারা গত ৭ ফেব্রয়ারি টিকা নিয়েছে তারাই দ্বিতীয় ডোজের টিকা পাবে। আমাদের ৯ টি উপজেলা দ্বিতীয় ডোজের টিকা দানের সকল কার্যক্রম শুরু হবে।

রাজশাহী সিটি কপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: এফএএম আঞ্জুমান আরা বেগম জানান, সিটি কপোরেশন এলাকায় সকাল ৮ টা হতে দ্বিতীয় ডোজের টিকা দানের কার্যক্রম শুরু হবে। সিভিল সার্জন অফিস থেকে আমাদের দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে আজ থেকে তা কার্যকর করা হচ্ছে।

  • 59
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে